শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

উড়োজাহাজ কী দিয়ে তৈরি?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৪:০৬ পিএম

শেয়ার করুন:

উড়োজাহাজ কী দিয়ে তৈরি?

উড়োজাহাজ নির্মাণে বিভিন্ন ধরনের সামগ্রীর প্রয়োজন হয়। কাঠ, ফেব্রিক, বিভিন্ন ধরনের ধাতু ইত্যাদি দিয়ে বিমান নির্মাণ করা যায়। রাইট ফ্লায়ারের মতো প্রথম দিকের বিমানগুলি কাঠ এবং ফ্যাব্রিক দিয়ে তৈরি করা হয়েছিল। রাইট ভ্রাতৃদ্বয়ের বিমান কাঠ ও ফেব্রিক দিয়ে নির্মাণ করা হয়।

wood-aircarft


বিজ্ঞাপন


কাঠ

বিমান আবিষ্কারের শুরুর দিকে বিমানগুলো নির্মাণে কাঠ ব্যবহার করা হত। কারণ, কাঠ হালকা এবং শক্তিশালী। কিন্তু এটির অনেক রক্ষণাবেক্ষণ প্রয়োজন হয়।

boeing-787-dreamliner
বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার

অ্যালুমিনিয়াম


বিজ্ঞাপন


বর্তমানে বেশিরভাগ উড়োজাহাজ নির্মাণে অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়। কারণ, এটি শক্তিশালী কিন্তু হালকা ওজনের ধাতু। অ্যালুমিনিয়াম অ্যালয়গুলো ইস্পাতের মতো সহজে ক্ষয় হয় না। কিন্তু যেহেতু ধাতুটি উচ্চ তাপমাত্রায় শক্তি হারায়, তাই দ্রুতগতির বিমানগুলোর বাহ্যিক আবরণে এটি ব্যবহার করা যায় না।

১৯২৮ সালে ফোর্ড ট্রাই-মোটর প্রথম যাত্রীবাহী বিমান নির্মাণ করে যা অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। আধুনিক বোয়িং ৭৪৭ একটি অ্যালুমিনিয়াম বিমানও।

ইস্পাত

ইস্পাত অ্যালুমিনিয়ামের চেয়ে চারগুণ শক্তিশালী এবং তিনগুণ শক্ত হতে পারে। কিন্তু এটি তিনগুণ বেশি ভারী। এটি ল্যান্ডিং গিয়ারের মতো উপাদানগুলোতে ব্যবহৃত হয়, যেখানে শক্তি এবং কঠোরতা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কিছু উচ্চগতিসম্পন্ন বিমানে বাহ্যিক আবরণে এটি ব্যবহার করা হয়েছে। কারণ, এটি অ্যালুমিনিয়ামের চেয়ে বেশি তাপমাত্রায় শক্তি ধরে রাখতে পারে।

Lockheed-SR-71-Blackbird-titanum
লকহিড এসআর-৭১ ব্ল্যাকবার্ড

টাইটানিয়াম

টাইটানিয়াম প্রায় ইস্পাতের মতো শক্তিশালী এবং এর ওজন কম। কিন্তু এটি অ্যালুমিনিয়ামের মতো হালকা নয়। তবে উচ্চ তাপমাত্রায় এটি শক্তি ধরে রাখতে পারে। ইস্পাত বা অ্যালুমিনিয়ামের চেয়ে ক্ষয় প্রতিরোধ ক্ষমতাও ভালো। তবে টাইটানিয়াম ব্যয়বহুল। কিন্তু এই বৈশিষ্ট্যের কারণে আধুনিক বিমানে এটির ব্যবহার বাড়ছে।

বিশ্বের দ্রুততম জেট বিমান লকহিড এসআর-৭১ ব্ল্যাকবার্ড টাইটানিয়াম দিয়ে তৈরি।

graphite-epoxyগ্রাফাইট-ইপক্সি

গ্রাফাইট-ইপক্সি একটি শক্তিশালী যৌগিক পদার্থ। এটির ওজন অ্যালুমিনিয়ামের অর্ধেক। তাই বিমানে নির্মাণে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এটি বর্তমানে বিমানের কাঠামো এবং বিভিন্ন যন্ত্রাংশ নির্মাণে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার নির্মাণে অর্ধেকেরও বেশি গ্রাফাইট-ইপক্সি ব্যবহার করা হয়েছে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর