বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানে শিশুদের ভাড়া কত?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

বিমানে শিশুদের ভাড়া কত?

ভ্রমণের ক্ষেত্রে বাস, ট্রেন ও বিমানে চড়েই মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যান। এক্ষেত্রে বাচ্চাদের ভাড়া কত তা জানেন না অনেকেই। বাস ও ট্রেনের ক্ষেত্রে বাচ্চা কোলে থাকলে কোনো ভাড়া দিতে হয়না। তবে সিট নিলে পূর্ণ ভাড়াই দিতে হবে। কিন্তু বিমানের ক্ষেত্রে ভ্রমণ সম্পূর্ণ ভিন্ন। এক্ষেত্রে বেশকিছু নিয়ম এবং প্রক্রিয়া থাকে। তাই বিমানে শিশুদের ভাড়া কত টাকা, কত বছর বয়স পর্যন্ত কত টাকা ভাড়া লাগবে, একা বিমানে চড়া যাবে কিনা ইত্যাদি বিষয়গুলো অনেকেই জানেন না। চলুন জেনে নিই বিমানে শিশুদের ভাড়া কত।

airplane-child৭ দিন থেকে ২ বছরের কম শিশু


বিজ্ঞাপন


সাধারণত ৭ দিনের কম বয়সী শিশুদের বিমানে চড়তে দেওয়া হয় না। ৭ দিন থেকে ২ বছরের কম বাচ্চাদের শিশু যাত্রী হিসেবে গণ্য করা হয়। তারা বিমানে একা চড়তে পারবে না। তাদের সঙ্গে পূর্ণবয়স্ক একজন যাত্রীকে অবশ্যই থাকতে হবে। এক্ষেত্রে বাচ্চা কোলে থাকলেও ১০ শতাংশ ভাড়া দিতে হবে। তবে মনে রাখতে হবে, বিমানে তাদের জন্য কোনো সিট বরাদ্দ থাকে না। তাদেরকে বিমানের পক্ষ থেকে বেসিনেট বা দোলনা দেওয়া হয়। চাইলে নিজস্ব ট্রলিতেও রাখতে পারেন। তবে সিট খালি থাকা সাপেক্ষে সিট পেতে পারেন।

আরও পড়ুন: বিমানে শিশুদের টিকিট লাগে?

airplane-child২ বছর থেকে ১২ বছরের কম শিশু

২ বছর থেকে ১২ বছরের কম বয়সীদেরও শিশু যাত্রী হিসেবে গণ্য করা হয়। বিমানে তারা একা চড়তে পারবে না। অবশ্যই তাদের একজন সঙ্গী থাকতে হবে। এদের ক্ষেত্রে টিকিটের ৭৫ শতাংশ টাকা ভাড়া দিতে হবে।


বিজ্ঞাপন


airplane-child১২ বছর থেকে ১৬ বছর বয়সী তরুণ

১২ বছর থেকে ১৬ বছর বয়সীদের তরুণ যাত্রী হিসেবে গণ্য করা হয়। এই বয়সের যাত্রীরা বিমানে একা ভ্রমণ করতে পারবে। তবে কোনো ধরণের সহযোগিতার প্রয়োজন হলে বিমানের টিকিট বুকিং করার সময় জানাতে হবে। পূর্ণবয়স্ক যাত্রীদের সমপরিমাণ ভাড়া দিতে হবে।

airplane-childবিমানে জন্ম নেওয়া শিশুর নাগরিকত্ব

বিমানে যদি কোনো শিশু জন্মায় তাহলে সে কোন দেশের নাগরিক হবে, এমন প্রশ্ন রয়েছে অনেকেরই। যদিও বিমানে সন্তান প্রসবের ঘটনা সাধারণত ঘটে না। একটি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ২৬ মিলিয়ন যাত্রীর মধ্যে একজনের ক্ষেত্রে এমন ঘটনা ঘটে। 

বিমানে শিশুর জন্ম হলে, জন্মের সময় ফ্লাইটটি যে দেশের আকাশসীমায় অবস্থান করে শিশুটি সেই দেশের নাগরিক হয়। আবার পিতামাতার জাতীয়তার ওপর নির্ভর করেও শিশুর নাগরিকত্বের বিষয়টি নির্ভর করে।

শিশুটির নাগরিকত্বের বিষয়টি যদি এভাবে সমাধান করা না যায়, তখন বিমানটি যে দেশে নিবন্ধিত হয়েছে তা পরীক্ষা করে নাগরিকত্ব প্রদান করা হয় শিশুটি।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর