আরটিগা: মারুতি সুজুকির কম দামি গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ১১:২৭ এএম
আরটিগা: মারুতি সুজুকির কম দামি গাড়ি

দক্ষিণ এশিয়ার বাজারে জনপ্রিয় গাড়ি মারুতি সুজুকি। প্রতিষ্ঠানটি সাশ্রয়ী দামে গাড়ি বিক্রি করে। এরই ধারাবাহিকতায় বাজারে এসেছে মারুতি সুজুকি আরটিগা ২০২৩ এডিশন। 

আরও পড়ুন: মারুতি সুজুকি জিমনি: কম দামে এসইউভি গাড়ি

মারুতি সুজুকি আরটিগা ভারতের সবথেকে বেশি বিক্রি হওয়া মাল্টিপারপাস গাড়িগুলোর মধ্যে একটি। এই গাড়ি বিদেশের বাজারেও খুবই জনপ্রিয়। সম্প্রতি সুজুকি বিশ্বের বাজারে তাদের আপডেটেড ২০২৩ আরটিগা মডেল লঞ্চ করার ঘোষণা করেছে। নতুন মডেলের এই গাড়িটি ভারতেই তৈরি করা হয়েছে।

maruti suzuki২০২৩ সুজুকি আরটিগা গাড়িকে সম্প্রতি ফিলিপাইন ইন্টারন্যাশনাল মোটর শোতে প্রদর্শন করা হয়েছে। স্টাইলের দিক থেকে দেখতে নতুন মডেলের গাড়ি অনেকটাই এমপিবি ভারত-স্পেকের মডেলের মতো। কিন্তু এর মধ্যে ছোট ছোট কিছু পরিবর্তন করা হয়েছে। নতুন মডেলের সেই গাড়িতে লেফট হ্যান্ড ড্রাইভ সেটআপ, একটি বিকল্প বডি কিট এবং নতুন অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: আউডি ই-ট্রন: দে‌শে এলো বিলাসবহুল ইলেক‌ট্রিক গা‌ড়ি

২০২৩ ভার্সনের সুজুকি আরটিগা গাড়িতে বেশ কিছু নতুন অতিরিক্ত ফিচার যুক্ত করা হয়েছে। মারুতি সুজুকি আরটিগার প্রথম ভার্সনে ৭.০ ইঞ্চির স্মার্ট প্লে প্রো টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম ব্যবহার করা হয়েছে। কিন্তু নতুন ২০২৩ সুজুকি আরটিগা গাড়িতে ৯.০ ইঞ্চির বড় ইউনিট ব্যবহার করা হয়েছে।

maruti carনতুন ভার্সনে অ্যানড্রয়েড অটো, অ্যাপল কার প্লে এবং সুজুকি কানেক্টেড কার টেকনিক ব্যবহার করা হয়েছে। এছাড়াও ২০২৩ সুজুকি আরটিগা গাড়িতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। 

আরও পড়ুন: এক চার্জে ৪০০ কিলোমিটার চলবে এই ইলেকট্রিক গাড়ি

পুরনো আরটিগা গাড়িতে কে১৫সি’র ১.৫ লিটারের ন্যাচারাল এস্টিমেটেড পেট্রল ইঞ্জিন ব্যবহার করা হয়। কিন্তু, ২০২৩ সুজুকি আরটিগা গাড়িতে পুরনো কে১৫বি মোটর ব্যবহার করা হয়েছে। আগের আরটিগা গাড়ি এবং ২০২৩ সুজুকি আরটিগা গাড়িতে বেশ কিছু বদল রয়েছে। এছাড়াও ২০২৩ সুজুকি আরটিগা গাড়িতে বেশ কয়েকটি নতুন ফিচার ব্যবহার করা হয়েছে।

maruti suzuki car bdনতুন ভার্সনের গাড়িতে ৫ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স পেডেল শিফটারের সঙ্গে ৬ স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক ট্রান্সমিশন ব্যবহার করা হয়েছে। 

পুরনো ভার্সনের মারুতি সুজুকি আরটিগা গাড়ির দাম ৮.৪১ লাখ রুপি থেকে শুরু করে ১২.৭৯ লাখ রুপির মধ্যে। ২০২৩ সুজুকি আরটিগা গাড়ির দামও আগের ভার্সনের গাড়ির দামের আশেপাশেই।

এজেড