সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

আউডি ই-ট্রন: দে‌শে এলো বিলাসবহুল ইলেক‌ট্রিক গা‌ড়ি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৭:৪৫ পিএম

শেয়ার করুন:

আউডি ই-ট্রন: দে‌শে এলো বিলাসবহুল ইলেক‌ট্রিক গা‌ড়ি

এই প্রথম দে‌শে বিলাসবহুল ইলেক‌ট্রিক গা‌ড়ি আনল আউডি বাংলাদেশ। ম‌ডেল আউডি ই-ট্রন ৫০ কোয়া‌ট্রো। এই ইলেকট্রিক গা‌ড়ি বি‌ক্রির জন‌্যে ইতোম‌ধ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)-তে ইভি ক্যাটাগরির অধীনে নিবন্ধন করা হ‌য়ে‌ছে। অর্থাৎ ক্রেতারা এই গা‌ড়ি কি‌নে সহ‌জেই নি‌জের না‌মে নিবন্ধন কর‌তে পার‌বেন।

শ‌নিবার (২১ জানুয়া‌রি) রাজধানীর তেজগাঁও গুলশান লিংক রো‌ডের আউডি ‌বিক্রয় ও প্রদর্শনী কে‌ন্দ্রে নতুন এই গা‌ড়ি উন্মোচন করা হয়।


বিজ্ঞাপন


এসময় উপ‌স্থিত ছি‌লেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রন্টার, ফুয়াদ আবদুল্লাহ, চেয়ারম্যান সাদ নুসরাত খান, ব্যবস্থাপনা পরিচালক হাসিব উদ্দিন পরিচালক, আউডি বাংলাদেশের প্রধান পরিচালন কর্মকর্তা ফজলে সামাদ প্রমুখ।

আউডি ই-ট্রন আউডির মূল ডিএনএ থেকে তৈরিকৃত প্রথম এসইউ‌ভি, যাতে রয়েছে সুপরিসর ইন্টেরিওর স্পেস যা প্রতিদিনের ব্যবহার, দীর্ঘ দূরত্বে ভ্রমণ এবং কোয়াট্রো ব্যবহারের মাধ্যমে গাড়ি চালনার এক অভূতপূর্ব অভিজ্ঞতা প্রদান করে।Car2

মাত্র ৭ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি. গতি সঞ্চারণের ক্ষমতার অধিকারী এই গাড়িটি এক চার্জে ৩০০ কিলোমিটার যেতে পারে। এতে দুইটি ইলেক্ট্রিক মোটর আছে যা ২৩০ কিলোওয়াট শক্তি সৃষ্টি করে এবং এর অল-হুইল ড্রাইভের মাধ্যমে যেকোনো রাস্তায় কোনো ধরনের দূষণ সৃষ্টি না করেই, যা এই গা‌ড়িকে শক্তিশালী, দক্ষ, স্পোর্টি ও প্রতিদিন ব্যবহার উপযোগী করে তোলে। অত্যন্ত সফলভাবে চলাচল করতে পারে। ই-ট্রনের চার্জিংয়ের জন্য ব্যাপক ব্যবস্থা রয়েছে, যা বাসায় বা রাস্তায় যেকোনো পরিস্থিতিতে বিদ্যুৎচালিত এই গাড়িটির চলাচল অত্যন্ত ঝামেলাহীন করে তোলে।

আউডি ইট্রনের প্রাথমিক ফিচারগুলোর মধ্যে রয়েছে মেট্রিক্স এলইডি হেডলাইটস, এডাপটিভ এয়ার সাসপেনশান, ভার্চুয়াল ককপিট প্লাস, ২০' আউডি এলয় হুইলস, প্রাইভেসি গ্লাস, প্যানারমিক গ্লাস সানরুফ, ৪ জোন ক্লাইমেট চেঞ্জ কনট্রোল এসি, লেদার সিটস, ৩৬০ ডিগ্রি সারাউন্ড ভিউ ক্যামেরাসহ আরো অনেক কিছু।


বিজ্ঞাপন


ভবিষ্যতের জন্য আউডি'র অত্যন্ত স্পষ্ট পরিকল্পনা হচ্ছে - ২০৫০ এর মধ্যে কার্বন নিউট্রালিটি অর্জনের জন্য ব্যাপকহারে কার্বন নিঃসরণ কমানো। এর জন্যই আউডির যানবাহনের মধ্যে প্রযুক্তিগত অনেক পরিবর্তন আনা হয়েছে এবং যাকে কাজে লাগিয়ে যানবাহন তৈরিও করা হচ্ছে। আউডি ই-ট্রন বেলজিয়ামের ব্রাসেলস-এ তৈরি করা হয়। ২০১৮ সাল থেকেই বেলজিয়ামের কারখানায় কার্বন-নিউট্রাল উৎপাদন প্রক্রিয়া প্রয়োগ করা হচ্ছে যা পরিবেশের জন্য আউডির কৌশলগত প্রকল্প মিশন জিরো-তে নেতৃত্ব প্রদান করছে।

তেজগাঁও-এ অবস্থিত আউডি বাংলাদেশ শোরুম- প্রোগ্রেস মটরস ইম্পোর্টস লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে আউডি ই-ট্রন পাওয়া যাবে।

car3

আউডি ই-ট্রন পাওয়া যাবে, বাংলাদেশে আউডি ব্র্যান্ডের অনুমোদিত প্রতিনিধি, প্রগ্রেস মোটরস ইমপোর্টস লিমিটেড (পিএমআইএল) এর কাছে।

গাড়িটি তেজগাঁওয়ে আউডি ঢাকার শোরুমে ১.৫৯ কোটি টাকায় বিক্রি করা হচ্ছে।

পিএমআইএল তাদের সম্পূর্ণ কার্যকরী ও অত্যাধুনিক সার্ভিস সেন্টারে আউডি অনুমোদিত সার্ভিস উপদেষ্টা এবং হাইভোল্টেজ মাস্টার টেকনিশিয়ানদের তত্ত্বাবধায়নে দ্রুত চার্জিং হাবের মাধ্যমে সম্পূর্ণ বিক্রয়োত্তর সহায়তা প্রদান করবে।

আউডি ই-ট্রনে ৮ বছরের ব্যাটারি ওয়ারেন্টিসহ দুই বছরের ম্যানুফ্যাকচারার ওয়ারেন্টি থাকছে এবং সেই সাথে ওয়ারেন্টি পাঁচ বছর পর্যন্ত বর্ধিত করিয়ে নেওয়ার সুব্যবস্থাও রয়েছে।

এইচআর/এজেড/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর