images

তথ্য-প্রযুক্তি

পরকীয়া সংক্রান্ত ডেটিং অ্যাপে ২০ লাখ ভারতীয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৯ জানুয়ারি ২০২৩, ১০:২৫ এএম

করোনা পরবর্তী সময়ে ডেটিং অ্যাপের বাজার অপ্রত্যাশিত ভাবে ফুলেফেঁপে উঠেছে। জেন্ডার ও ওরিয়েন্টশনের বাইরে বেরিয়ে পছন্দের সঙ্গী বেছে নেওয়ার স্বাধীনতা হাতের মুঠোয় এনে দিয়েছে এই অ্যাপগুলো। কিন্তু সেই ডেটিংয়ের ধারণাও ক্রমশ পাল্টাচ্ছে। জীবনভর কমিটমেন্ট থেকে বেরিয়ে অনেক বেশি ক্যাজুয়াল সম্পর্কের দিকে এগিয়ে গিয়েছে তরুণ প্রজন্ম। 

একগামী ধারণা থেকে বেরিয়ে বিবাহবহির্ভূত সম্পর্কে ইচ্ছুক যারা, তাদের জন্য অ্যাপ বানিয়েছে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান।

আরও পড়ুন: ডেটিং অ্যাপে প্রেমের সম্পর্কে জড়াচ্ছেন তরুণরা

গ্লিডেন নামের ওই বিবাহবহির্ভূত সম্পর্কের ডেটিং অ্যাপটি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। টিন্ডার, বাম্বেল, অকুপিডের মতো একাধিক নামকরা ডেটিং অ্যাপকে রীতিমতো টেক্কা দিচ্ছে নয়া এই অ্যাপ। 

সোমবার গ্লিডেন এক বিবৃতিতে জানিয়েছে, ইতিমধ্যেই ১ কোটি ব্যবহারকারী অ্যাপটিতে নিবন্ধন করেছে। 

আর অবাক করার মতো বিষয় হল, এই ১ কোটি ব্যবহারকারীর মধ্যে ২০ লাখেই ভারতীয়।

dating app

২০২২ সালের সেপ্টেম্বর থেকে প্রায় ১১ শতাংশ বেড়েছে অ্যাপের ইউজার সংখ্যা। প্রতিষ্ঠানটির ডেটা বলছে, অ্যাপের ব্যবহারকারীদের সবচেয়ে বড় অংশ ৬৬ শতাংশই আসে টায়ার ওয়ান সিটি থেকে। টায়ার টু ও থ্রি সিটি থেকে আসছে ৪৪ শতাংশ ইউজার।

আরও পড়ুন: ডেটিং অ্যাপ: ভার্চুয়ালে প্রেম-ভালোবাসার নিয়ম-কানুন

তথ্য় বলছে, গ্লিডেন অ্যাপের বেশিরভাগ ভারতীয় ব্যবহারকারী অর্থনৈতিক ভাবে স্বচ্ছ্বল বা ধনী পরিবার থেকে আসা। অ্যাপটি ব্যবহার করছেন যেসব পুরুষ, তাদের বেশিরভাগেরই বয়স ৩০ মধ্যে, মহিলারা ২৬ বা তার বেশি বয়সী। ইঞ্জিনিয়ার থেকে শুরু করে ব্যবসায়ী, কনসাল্টেন্ট, ম্যানেজার, ডাক্তার- নানা পেশার মানুষ ব্যবহার করছেন এই অ্যাপ। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এজেড