images

তথ্য-প্রযুক্তি

এইচপির এই ল্যাপটপ এক চার্জে চলবে ২৬ ঘণ্টা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৬ জুলাই ২০২৪, ১০:৩৫ এএম

শক্তিশালী ব্যাটারির কৃত্রিম বুদ্ধিমত্তার দুইটি ল্যাপটপ আনল এইচপি। নাম এলাইটবুক আল্ট্রা এবং অমনিবুক এক্স। অনলাইন ক্লাসের পাশাপাশি প্রফেশনাল কাজের জন্য দক্ষ দুই ল্যাপটপ। দুই ল্যাপটপেই মিলবে ফাস্ট চার্জিং ও অ্যালমুনিয়াম বডি। ৩২ জিবি ব়্যাম এবং ১ টিবি এসএসডি স্টোরেজ পাওয়া যাবে এতে।

টেক দুনিয়ায় আলোচিত এআই বৈশিষ্ট্য সমৃদ্ধ এই ল্যাপটপে পাবেন একাধিক সুবিধা। জোর দেওয়া হয়েছে ব্যাটারির উপরও।

কোম্পানির দাবি, এক চার্জে ২৬ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। যারা মূলত জটিল এবং ভারী সফটওয়্যার নিয়ে কাজ করেন তাদের জন্য এটি অন্যতম সেরা বিকল্প হিসাবে দাবি করেছে এইচপি। পাতলা ডিজাইন, ৩২ জিবি ব়্যাম এবং ১ টিবি এসএসডি স্টোরেজ পাওয়া যাবে এতে। সুতরাং, গুচ্ছের ফাইল, ছবি, ভিডিও, অডিও সেভ রাখতে যে খুব একটা অসুবিধা হবে না তা স্পষ্ট।

latpot[

তবে শুধু স্টোরেজ থাকলেই কি হবে, চাই ভালো প্রসেসর। যাতে একটানা ব্যবহার করার সময় ল্যাপটপ হ্যাং না করে। সেই বিষয়টি মাথায় রেখে এতে কোয়ালকম স্ন্যাপড্রাগনের অত্যাধুনিক প্রসেসর (মডেল নম্বর এক্স১ই-৭৮-১০০) দিয়েছে এইচপি। সঙ্গে পাবেন কোয়ালকমের হেক্সাগন এনপিইউ, যা এই ফিচার্স সরবরাহ করবে ল্যাপটপে।

আরও পড়ুন: উইন্ডোজ কম্পিউটারে কী হয়েছিল?

এইচপি এলাইটবুক আল্ট্রা-তে রয়েছে ১৪ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে। এতে ৩২ জিবি ব়্যাম এবং ১ টিবি এসএসডি স্টোরেজ পাওয়া যাবে। কোয়ালকম অ্যাড্রিনো জিপিইউ গ্রাফিক্স রয়েছে এই মডেলে। চার্জিং ও কানেক্টিভিটির জন্য ইউএসবি টাইপ-সি ও টাইপ-এ পোর্ট। ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে ৫৯ ওয়াট হাওয়ার এবং ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং।

hp-laptop

অন্যদিকে এইচপি অমনিবুক এক্স-এও প্রায় একই ফিচার্স রয়েছে। তবে এতে ১৬ জিবি ব়্যাম পাওয়া যাবে। এতে ৫ মেগাপিক্সেল ওয়েবক্যামও পাওয়া যাবে। এআই ফিচারের মধ্যে রয়েছে এইচপি এআই কম্পানিয়ন, মাইক্রোসফট কোপাইলট এবং পলি ক্যামেরা প্রো।

দুই ল্যাপটপেই মিলবে ফাস্ট চার্জিং ও অ্যালমুনিয়াম বডি। একবার ফুল চার্জ করলে ২৬ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। দুইটি মডেলেরই ওজন ৩.৫ কেজি। চলুন এবার খরচ সম্পর্কে জেনে নেওয়া যাক।

এজেড