মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

উইন্ডোজ কম্পিউটারে কী হয়েছিল?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২৪, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

ms windows

অদ্ভুত এক সমস্যায় পড়েছিলেন মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটার ব্যবহারকারীরা। তাদের কম্পিউটার খুললেই দেখা যাচ্ছিল শুধু নীল স্ক্রিন। যদিও এই সমস্যার দ্রুতই সমাধান করে মাইক্রোসফট। 

মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, সমস্যার মূল যে কারণ, তা খুঁজে বের করে সমাধান করা সম্ভব হয়েছে।


বিজ্ঞাপন


ms-2

মাইক্রোসফট ৩৬৫, এমএস টিমসহ বিভিন্ন মাইক্রোসফট অ্যাপ ও পরিষেবা আবার পুরোদমে কাজ করছে। তবে কিছু ক্ষেত্রে হয়তো 'রেসিডুয়াল ইমপ্যাক্ট'-এর জন্য এখনও সমস্যা দেখা যাচ্ছে মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ ও পরিষেবায়। সেগুলোও দ্রুত সমাধানের জন্য কাজ করে যাচ্ছেন মাইক্রোসফট ৩৬৫ ইঞ্জিনিয়াররা। পরিষেবা স্বাভাবিক করতে সবরকম জরুরি মাইগ্রেশন-ই করা হবে। 

সাইবার সিকিওরিটি ফার্ম ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেন্সরের কারণেই সমস্যার সূত্রপাত ঘটে। সম্প্রতি আপডেট নেয় ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেনসর। আর তাতেই ক্র্যাশ করে যায় সেটি। যার ফলে ফ্যালকন সেন্সেরের সঙ্গে সম্পর্ক যুক্ত উইন্ডোজ ব্যবহারকারীরা কম্পিউটার খুলতেই নীল স্ক্রিন প্রত্যক্ষ করেন। ব্লু স্ক্রিন অব ডেথের কারণেই তাদের এই অভিজ্ঞতা হয়। যাকে চলতি কথায় ব্লু স্ক্রিন এরব় বা ব্ল্যাক স্ক্রিন এরর বা স্টপ কোড এররও বলা হয়ে থাকে। যেখানে উইন্ডোজ কখনও আচমকা শাট ডাউন হয়ে যায় বা হঠাত্‍ হঠাত্‍ রিস্টার্ট নিয়ে নেয়। 

এখন মাইক্রোসফটে এই বিভ্রাটের জেরে বিশ্বজুড়ে বিমান পরিষেবায় ব্যাপক প্রভাব পড়ে। প্রভাব পড়ে শেয়ার বাজার থেকে ব্যাংকিং সেক্টরেও।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর