images

তথ্য-প্রযুক্তি

ঘূর্ণিঝড় রেমালের সর্বশেষ আপডেট জানবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৫ মে ২০২৪, ০৩:৩৬ পিএম

বঙ্গোসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর নাম দেওয়া হয়েছে রেমাল। রেমাল নামকরণ করেছে ওমান। আরবিতে যার অর্থ বালি। অবশ্য এই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে একটি শহরও রয়েছে। এবার ধেয়ে আসতে পারে সেই রেমাল।

  

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি যদি ঘূর্ণিঝড় ‘রেমালে’ রূপ নেয় তবে  বাংলাদেশের দক্ষিণপশ্চিম অঞ্চল দিয়ে উপকূল অতিক্রমের আশঙ্কা রয়েছে।   

আরও পড়ুন: ১০ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা, আসছে মহাবিপৎ সংকেত’

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেছেন, শনিবার সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে পড়তে শুরু করবে। মধ্যরাত থেকে পুরোপুরি প্রভাব শুরু হতে পারে। সেজন্য চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে আরও ঘনীভূত হয়ে শক্তিশালী হচ্ছে।

bd

এদিকে শনিবার (২৫ মে) আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৭) বলা হয়েছে, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তরদিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৮.২০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৮০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ (২৫ মে) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

আরও পড়ুন: বিক্ষুব্ধ সাগর, চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

অনেকেই ঘূর্ণিঝড়ের আপডেট জানার জন্য টেলিভিশন, রেডিও এবং গণমাধ্যমের দ্বারস্থ হন। এসব মাধ্যম ছাড়াও আপনি ঘূর্ণিঝড়ের আপডেট জানতে পারেন। আপনার কাছে যদি একটি স্মার্টফোন এবং ইন্টারনেট থাকে তবে এই ঝড়ের গতিপথ লাইভ দেখতে পাবেন। 

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত ওয়েবসাইট 'উইন্ডি ডটকম' (https://www.windy.com) রেমালের সর্বশেষ আপডেট প্রচার করছে। রেমালের আপডেট জানতে এই লিংকে ক্লিক করুন। 

এজেড