images

তথ্য-প্রযুক্তি

২০২৩ সালে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছে এই ৪ অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৮ জানুয়ারি ২০২৪, ০৯:১৭ এএম

২০২৩ সাল বিদায় নিয়েছে সপ্তাহ খানেক আগে। শুরু হয়েছে নতুন বছর। এরই মধ্যে গেল বছরের হিসাব-নিকাশ হয়ে গেছে। গত বছর কোন অ্যাপ সবথেকে জনপ্রিয় হয়েছিল? এই প্রশ্নের উত্তর জানতে চান অনেকেই। 

আরও পড়ুন: পুরনো ফোন নতুনের মতো রাখার উপায়

পরিসংখ্যান বলছে, এই তালিকায় এক নম্বরে রয়েছে গুগল। অ্যাপ ডাউনলোডের পরিসংখ্যানই যেন তা পরিষ্কার করে দিয়েছে। তার ঠিক পরেই দ্বিতীয় সর্বাধিক ডাউনলোডেড অ্যাপের তালিকায় রয়েছে ইনস্টাগ্রাম। অ্যানালিস্ট প্ল্যাটফর্ম অ্যাপ অ্যানির রিপোর্ট অনুযায়ী, গুগল অ্যাপটি এখন পর্যন্ত প্রায় ৪৪৯ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। যার মধ্যে কেবল ২০২৩ সালেই অ্যাপটি ৪০ মিলিয়ন সংখ্যক বার ডাউনলোডেড হয়েছে।

best

সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ

গুগল – মোট ডাউনলোড ৪৪৯ মিলিয়ন। 

ইনস্টাগ্রাম – মোট ডাউনলোড ৩৬৪ মিলিয়ন।

হোয়াটসঅ্যাপ – মোট ডাউনলোড ২১০ মিলিয়ন।

মেটা – মোট ডাউনলোড ২০৭ মিলিয়ন। 

সবথেকে পছন্দের অ্যাপ

জনপ্রিয়তা বা সর্বাধিক ডাউনলোডের নিরিখে যদি হিসেবটা করা হয়, তাহলে অবশ্যই আলাদা করে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ফেসবুকের জনপ্রিয়তা সকলের নজর কেড়েছে। কিন্তু যদি এই তিনটে প্ল্যাটফর্মকেই একত্রিত করা হয়, তাহলে তো মেটার ধারেকাছে আর কোনও প্ল্যাটফর্মই নেই। গত বছরে ৭০ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে মেটা। এই রেকর্ড পরিমাণ ডাউনলোডের সংখ্যা প্ল্যাটফর্মটিকে নিয়ে গিয়েছে সর্বমোট ৭৮২ মিলিয়ন বার ডাউনলোডে। এদিকে আবার গুগলের মূল সংস্থা আলফাবেট এইএনসির ডাউনলোডও ৫২৭ মিলিয়নে পৌঁছে গিয়েছে।

এজেড