শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

জেনে রাখুন

পুরনো ফোন নতুনের মতো রাখার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ০৯:০৮ পিএম

শেয়ার করুন:

tips

ফোন পুরনো হলে এর কর্মক্ষমতা কমে যায়। তখন ঘন ঘন হ্যাং করে। তাই যত্ন আপনাকেই নিতে হবে। কারণ ফোন পুরনো হতে শুরু করলে, তার বিশেষ যত্ন প্রয়োজন। ফলে সেই সব দিকে আপনাকে নজর রাখতে হবে। পুরনো সেটকে নতুনের মতো রাখতে কিছু ট্রিকসের জুড়ি নেই।

সবার আগে ফোন আপডেট করুন


বিজ্ঞাপন


অনেক সময় অনেকেই ফোনের অপারেটিং সিস্টেম অনেক দিন আপডেট করেন না। এর কারণে ফোনে নতুন ফিচার ও সিকিউরিটি আপডেট পাওয়া যায় না এবং ফোনে সমস্যা হতে থাকে। এমনকি ফোন ধীরে কাজ করা শুরু করে। আর সেই দেখা দায় হ্যাং হওয়ার সমস্যাও। ঠিক করে ফোনের অ্যাপগুলোও কাজ করতে পারে না।

নতুন লঞ্চার ডাউনলোড করুন

অ্যানড্রয়েড ফোনগুলোর একটি ভালো জিনিস হল যে আপনি সেগুলোতে অনেকগুলো কাস্টমাইজেশন করে নিতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি গুগল প্লে স্টোর থেকে একটি নতুন লঞ্চার অ্যাপ ডাউনলোড করতে পারেন। কিছু ভালো লঞ্চার হল নোভা লঞ্চার, অ্যাকশন লঞ্চার এবং মাইক্রোসফট লঞ্চার। এতে ফোন একেবারে নতুনের মতো কাজ করবে।

old-phone


বিজ্ঞাপন


ক্লিন ডেটা

বহুদিন ব্যবহারের পরে ফোনে অনেক ডেটা জমা হয়ে গিয়েছে। তাই ফোন থেকে অপ্রয়োজনীয় মিডিয়া ফাইল মুছে ফেলুন। অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন এবং ক্যাশে করা ডেটাও মুছে দিন। এতে আপনার ফোনটি অনেক তাড়াতাড়ি কাজ করতে শুরু করবে।

ফোন রিসেট করুন

ফোনটিকে নতুনের মতো চেহারা দিতে, একবার ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এতে আপনার ফোনের সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলা হবে। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে ফোনের ডেটার ব্যাকআপ নিয়ে নেবেন। কারণ ফ্যাক্টরি রিসেটে সমস্ত ডেটা ডিলিট হয়ে যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর