images

ক্রিকেট

পাকিস্তানকে ছাড়াই হবে এশিয়া কাপ, বিশ্বকাপ খেলবেন না বাবররা!

স্পোর্টস ডেস্ক

০১ জুন ২০২৩, ০৪:১৪ পিএম

মহাদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হবার কথা থাকলেও তাতে বাদ সেধেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। নিরাপত্তার অজুহাত দিয়ে প্রতিবেশি দেশে দল না পাঠানোর সিদ্ধান্ত নিলেও এটা আসলে দুই দেশের দীর্ঘদিনের রাজনৈতিক বৈরিতারই ফসল বলে মনে করেন অনেকে। এদিকে বিসিসিআই রাজি না হওয়ায় নতুন করে হাইব্রিড মডেলের প্রস্তাব দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে পিসিবি সভাপতি নাজম শেঠির প্রস্তাবিত হাইব্রিড মডেল মানতে পারেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল।  

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, জয় শাহের এশিয়ান ক্রিকেট কাউন্সিল এই প্রতিযোগিতা পাকিস্তান থেকে শ্রীলঙ্কাতে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। আর তাই শেষ পর্যন্ত এশিয়া কাপ থেকে সরে দাঁড়াচ্ছেন বাবর আজমের দল। এমনকি আরও জানায়, এশিয়া কাপ আয়োজন করতে না পারার জন্য, আগামী বিশ্বকাপ খেলতে নাকি ভারতের মাটিতে পা রাখবে না চিরপ্রতিদ্বন্দ্বী দেশ। এদিকে আইপিএল ফাইনালের পরেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। যদিও এখনও অফিসিয়ালি কোনও সিদ্ধান্তের কথা প্রকাশ করা হয়নি।

>>আরও পড়ুন-ব্রাজিলের বড় জয়ের দিনে বিশ্বকাপ থেকে বাদ পড়ল আর্জেন্টিনা 

এদিকে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের খেলা নিশ্চিত করে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং সিইও জিওফ অ্যালার্ডাইস লাহোরে গিয়েছিলেন। সম্প্রতি নাজম শেঠি জানিয়েছিলেন, এশিয়া কাপ খেলতে ভারত যদি পাকিস্তানে না যায়, তাহলে তারাও বিশ্বকাপ খেলতে ভারতে আসবেন না। পিসিবির এক সূত্র গণমাধ্যমকে জানায়, ‘নাজম শেট্টি যে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছেন, সেটা নিয়ে আইসিসি এবং বিশ্বকাপের আয়োজক ভারতীয় বোর্ড চিন্তিত। বিশ্বকাপের আগে এশিয়া কাপেও হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাক বোর্ড। কিন্তু আইসিসির আশঙ্কা, এশিয়া কাপে হাইব্রিড মডেল দেখা গেলে বিশ্বকাপে সেটি চালু করার জন্যে জোরাজুরি করতে পারে পাকিস্তান।’ 

>>আরও পড়ুন-রোমার স্বপ্নভঙ্গ করে সেভিয়ার সপ্তম শিরোপা

এদিকে একাধিক ভারতীয় গণমাধ্যমের দাবি, এশিয়া কাপ আয়োজন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেল খারিজ করে দিয়েছেন বিসিসিআই সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সচিব জয় শাহ। কয়েকটি ম্যাচ নিরপেক্ষ কেন্দ্রে খেলা হবে, এই বিষয়টি একেবারেই মেনে নেওয়া যায় না বলেই দাবি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। জয় শাহ জানান, একমাত্র শ্রীলঙ্কাতেই এশিয়া কাপ আয়োজন করা যেতে পারে। অপরদিকে কয়েকদিন আগেই জানা গিয়েছিল, খুব অল্প সময়ের নোটিসেই এশিয়া কাপ আয়োজন করতে তৈরি দ্বীপরাষ্ট্র।

>>আরও পড়ুন-ডাক্তারের শরণাপন্ন ধোনি, খেলবেন আগামী আইপিএল

অন্যদিকে বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে এশিয়ার প্রত্যেকটি দলই। একমাত্র আপত্তি ছিল পাকিস্তানের। যেহেতু ভারত সহ চারটি দেশ শ্রীলঙ্কায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে দ্বীপরাষ্ট্রের নাম প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। পাকিস্তান চাইলে শ্রীলঙ্কায় গিয়ে টুর্নামেন্ট খেলতেই পারে বলেই জানা গিয়েছে। 

তবে পিসিবি এর আগে জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে খেলবে না। আর তাই এমন পরিস্থিতিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়েও প্রশ্ন উঠে গেল। পাক বোর্ড প্রথমেই জানিয়েছিল, ভারত যদি তাদের দেশে খেলতে না আসে তাহলে ভারতেও দল পাঠাবে না পাকিস্তান। ফলে পিসিবি আসন্ন এশিয়া কাপ আয়োজন করতে যদি না পারে শেষ পর্যন্ত বিশ্বকাপ বয়কট করে কিনা সেটাই দেখার।

এসটি/