images

ক্রিকেট

একমাত্র ক্রিকেটার হিসেবে বিরল রেকর্ড গড়লেন তাইজুল

স্পোর্টস ডেস্ক

০৫ এপ্রিল ২০২৩, ০৮:৩৮ পিএম

মিরপুরে একমাত্র টেস্টে ব্যাট করতে নেমে তাইজুল ইসলামের ঘূর্ণিতে প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। আইরিশদের বধ করতে বল হাতে একাই ৫ উইকেটে নিয়েছেন তাইজুল। অপরদিকে দ্বিতীয় ইনিংসেও এই স্পিনারের ঘূর্ণিতে ধুকছে আইরিশরা। এমন বোলিং পারফরম্যান্সের দিনে বিরল রেকর্ড গড়লেন তাইজুল।

আয়ারল্যান্ডের ব্যাটসম্যান পিটার মুর তার ৮ টেস্টের সর্বশেষটি খেলেছিলেন এই মিরপুরেই। জিম্বাবুয়ের হয়ে সেই টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রায় সেঞ্চুরির কাছেও চলে গিয়েছিলেন তিনি। চার বছরের বেশি সময় পর মিরপুরেই তার ক্যারিয়ারের নবম টেস্ট খেলছেন ৩২ পেরোনো ডানহাতি ব্যাটার। তবে এবার তার ঠিকানা আয়ারল্যান্ড।

আরও পড়ুন- সাকিব না খেলায় কলকাতার একাদশে জায়গা হারাচ্ছেন লিটন

আর দুই দেশের হয়ে খেলা এই ক্রিকেটারকে আউট করে এমন রেকর্ড করেছেন তাইজুল, যা টেস্ট ইতিহাসে প্রথম। দুই দেশের হয়ে খেলা একই ক্রিকেটারকে আউট করা প্রথম বোলার তাইজুল। পিটার মুরকে ২০১৮ সালে জিম্বাবুয়ের হয়ে বাংলাদেশ সফরে আউট করেছিলেন তাইজুল। এবার আয়ারল্যান্ডের হয়ে খেলতে এসেও আউট হয়েছেন তার বলেই। ফলে দুই দেশের হয়ে খেলা একই ক্রিকেটারকে আউট করে বিরল এই রেকর্ড গড়লেন তিনি।

মুরের পথচলা বেশ নাটকীয়। ১৯৯১ সালে জিম্বাবুয়েতে জন্ম হলেও আইরিশ পাসপোর্টও আছে তার। গত ১০ বছর ধরেই আয়ারল্যান্ডের ক্লাব ক্রিকেটে তিনি ছিলেন নিয়মিত। জিম্বাবুয়ের হয়ে খেলার বাইরে বেশিরভাগ সময় তার কাটত আয়ারল্যান্ডেই। ২০২১ সালে জিম্বাবুয়ের কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করেন। তখন অনেকটাই পরিষ্কার হয়ে যায় আয়ারল্যান্ডেই থিতু হতে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন-ক্রিকেট ইতিহাসে অনন্য নজির!

মুরের ইচ্ছা থাকায় আইরিশ ক্রিকেট বোর্ডও সুযোগটা লুফে নেয়। ২০২২ সালের শেষ দিকে জন্মভূমি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়েই আইরিশ ক্রিকেটে যাত্রা শুরুর সম্ভাবনা ছিল। তবে আরেকটু সময় নিয়ে তাকে এবার রাখা হয় বাংলাদেশ সফরের টেস্টে। একাধিক দেশের হয়ে টেস্ট খেলার রেকর্ড আছেন অনেক ক্রিকেটারের। তার সর্বশেষ সংযোজন হতে যাচ্ছেন মুর। একই মাঠে নিজের পর পর দুই টেস্টে তিনি খেলছেন ভিন্ন দুই দেশের হয়ে।