images

স্পোর্টস / ক্রিকেট

পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার সৌরভ যখন পাকিস্তানকে হারানোর নায়ক

স্পোর্টস ডেস্ক

০৭ জুন ২০২৪, ০২:১৬ পিএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে গতকাল বড় এক অঘটনই ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। সংক্ষিপ্ত ফরম্যাটের এ টুর্নামেন্টের সহ-আয়োজক দেশটি গতকাল হারিয়েছে সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তানকে। অবশ্য বাংলাদেশকে সিরিজ হারানোর পরই এমন হুঙ্কার দিয়েছিল দেশটি। অবশেষে সেটিই কাল বাস্তব হয়েছে। মাঠের খেলায় ম্যান ইন গ্রিনদের রীতিমত আউটক্লাস করেছে যুক্তরাষ্ট্র। আর নিজেদের ক্রিকেট ইতিহাসের এমন স্মরণীয় জয়ের দিনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন সৌরভ নেত্র ভালকার।

পাকিস্তানকে বিশ্বকাপে হারাতে যুক্তরাষ্ট্রের হয়ে বিরাট অবদান রেখেছেন সৌরভ। ভারতের ঘরোয়া টুর্নামেন্টে খেলা এই ক্রিকেটার কাল বল হাতে গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছেন। তবে অবাক করা তথ্য এই যে, ক্রিকেট মাঠের এই নায়ক আদতে মস্ত বড় এক সফতওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি চাকরি করেন বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল কম্পিউটার সফটওয়্যার কোম্পানিতে।

আরও পড়ুন- বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের ভেন্যু নিয়ে যা বলছে আইসিসি

আরও পড়ুন- লিটনের খারাপ সময় ও দল নিয়ে যা জানাল বিসিবি

পাকিস্তানের বিপক্ষে ম্যাচে গতকাল শুরুতেই মোহাম্মদ রিজওয়ানের গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নেন সৌরভ। এরপর দ্রুত আরও দুই উইকেট হারায় পাকিস্তান। রিজওয়ানকে ফেরানোর পর ম্যাচের ১৮তম ওভারে ইফতিখার আহমেদকেও সাজঘরের পথ দেখান তিনি। এছাড়াও গতকাল শাদাব খানের ক্যাচটিও নিয়েছিলেন তিনি।

382266

শুধু তাই নয়, গতকাল সুপার ওভারে যুক্তরাষ্ট্রের জয়ের নায়কও তিনিই। সুপার ওভারে বাবর আজমের দলকে আটকানোর জন্য সোউরভের হাতেই বল তুলে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। আর তাঁর উত্তম প্রতিদানই দিয়েছেন তিনি। ইফতিখার আহমেদকে তো ফিরিয়েছনই, সুপার ওভারে পাকিস্তানকে করতে দিয়েছেন কেবল ১৩ রান। আর তাতেই জয় নিশ্চিত হয় সহ-আয়োজক দেশটির।

১৯৯১ সালে ভারতের মুম্বাইয়ে জন্ম নেন সৌরভ। এক সময় যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের অধিনায়কত্বও করেছেন তিনি। তবে একসময় ভারতের ঘড়য়া ক্রিকেটও খেলেছেন কোডিংয়ে পারদর্শী এই ক্রিকেটার। রঞ্জি ট্রফিতে খেলা সৌরভ ছিলেন লোকেশ রাহুল, জয়দেব উনাদকাত, সন্দীপ শর্মা, হার্শাল প্যাটেলদেরই সতীর্থও। ২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন তিনি। সে টুর্নামেন্টে বল হাতে আহমেদ শেহজাদকে আউট করেছেন তিনি।

382204

পাকিস্তানের বিপক্ষে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক এই জয়ের পরই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সৌরভের লিংড ইন প্রোফাইল। দেখা যায়, ওরাকলে তিনি প্রিন্সিপাল মেম্বার অব দ্য টেকনিক্যাল স্টাফ হিসেবে কর্ম্রত আছেন। এর আগে বিশ্বখ্যাত কর্ণেল ইউনিভার্সিটিতে গ্র্যাজুয়েট টিচিং অ্যাসিস্টেন্ট হিসেবেও ছিলেন তিনি। ২০১৩ সালে মুম্বাই ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করা সৌরভ যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ২০১৫ সালে, এরপর দেশটির হয়ে ইতিহাসও রচনা করলেন তিনি।