images

ইসলাম

এবার ৫০ হাজার গাছ লাগাবে আস-সুন্নাহ ফাউন্ডেশন

ধর্ম ডেস্ক

৩০ আগস্ট ২০২২, ০২:৫৪ পিএম

আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচি এবার ৫০ হাজার গাছ বিতরণের মাধ্যমে শুরু হবে বলে জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রখ্যাত ইসলামিক স্কলার শায়খ আহমদুল্লাহ। মঙ্গলবার (৩০ আগস্ট) নিজের ভেরিফাইড ফেসবুক পেজে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনভিত্তিক কর্তৃপক্ষকে গাছ আবেদনের আহ্বান জানান।

শায়খ আহমাদুল্লাহ বলেন, আবেদন যাচাইপূর্বক ওসব প্রতিষ্ঠানকে চারা দেওয়া হবে। প্রতিষ্ঠানগুলো হতে পারে মাদরাসা, মসজিদ, স্কুল-কলেজ কর্তৃপক্ষ কিংবা অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন। উপযুক্ত স্থানে/স্থানীয় দরিদ্রদের মাঝে বৃক্ষরোপণ করতে আগ্রহী, সেসব সংগঠনের দায়িত্বশীলদের নিকট থেকে আবেদন আহ্বান করা হচ্ছে বলে ফেসবুক পোস্টে উল্লেখ করেন ফাউন্ডেশন চেয়ারম্যান।

এর আগে, ১৫ আগস্ট বৃক্ষরোপণের নানা উপকারিতা তুলে ধরে শায়খ আহমদুল্লাহ বলেন, মসজিদ-মাদরাসা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলার মতো বৃক্ষরোপণ করা সাদাকায়ে জারিয়াহর অন্তর্ভুক্ত। সেই পোস্টে তিনি সদকায়ে জারিয়া ও বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরেন। 

আরও পড়ুন: হাসপাতাল করার স্বপ্ন দেখছে আস-সুন্নাহ ফাউন্ডেশন

পরিবেশ সুরক্ষা, অক্সিজেনের জোগান, দুঃস্থ ও অসহায়দের আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ এবং সচ্ছলদের সাদাকায়ে জারিয়ার সওয়াব অর্জনে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

গত বছর ২৯ সেপ্টেম্বর থেকে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়। সে বছর সারাদেশে ৭০ হাজার চারা বিতরণ করে আস-সুন্নাহ কর্তৃপক্ষ। এবার ৫০ হাজার গাছ বিতরণের মাধ্যমে শুরু হয় কর্মসূচি। জানা যায়, এ সংখ্যা আরও বাড়তে পারে।

আরও পড়ুন: সিলেটে তারার মেলা বসিয়ে প্রশংসায় ভাসছে ‘সৃজনঘর’

আস-সুন্নাহ ফাউন্ডেশন একটি অরাজনৈতিক, অলাভজনক শিক্ষা, দাওয়াহ ও মানবকল্যাণে নিবেদিত সেবামূলক প্রতিষ্ঠান। আর্তমানবতার সেবা, কর্মসংস্থান তৈরি, দারিদ্র্য বিমোচন, বহুমুখী শিক্ষায়ন প্রকল্প পরিচালনা, ত্রাণ বিতরণ, স্বল্পমূল্যে বা বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান এ ধরনের কাজের মাধ্যমে একটি আদর্শ ও কল্যাণমূলক সমাজ গড়ে তুলতে ২০১৮ সাল থেকে কাজ করছে বেসরকারি এই সেবা সংস্থাটি।