images

ইসলাম

কোন ১০ দিনের আমল আল্লাহর কাছে বেশি প্রিয়?

ধর্ম ডেস্ক

২৮ এপ্রিল ২০২৪, ০৭:০৬ পিএম

আল্লাহ তাআলার কাছে কিছু মাস, নির্দিষ্ট কিছু দিন বা রাত বেশ মর্যাদাপূর্ণ। আসলে কাউকে বা কোনোকিছুকে মর্যাদাপূর্ণ করা বা বিশেষায়িত করা তাঁর ইচ্ছাধীন বিষয়। যেমন- আল্লাহ তাআলা মসজিদুল হারাম, মসজিদে নববি ও মসজিদুল আকসাকে পৃথিবীর অন্য মসজিদগুলোর ওপর মর্যাদা দিয়েছেন, হজের মাসসহ ৪টি মাসকে সম্মানিত ঘোষণা করেছেন, কদরের রাতকে সব রাতের ওপর, রমজান মাসকে সব মাসের ওপর এবং মুহাম্মদ (স.)-কে অন্য নবীদের ওপর মর্যাদা দান করেছেন।

কোরআন-হাদিসের অসংখ্য দলিল থেকে এ কথা বুঝতে অসুবিধা হবে না যে, জিলহজ মাসের প্রথম দশকের আমল খুব গুরুত্বপূর্ণ। আবার রমজানের শেষ দশকের আমলও অনেক মূল্যবান। কিন্তু কোন সময়ের আমল আল্লাহ তাআলার কাছে প্রিয় বেশি।

এটার তুলনামূলক পার্থক্য করতে গেলে প্রথমেই যে বিষয়টা দৃষ্টিগোচর হয় তা হলো- দিন ও রাত। রমজানের শেষ দশকে রাতের ইবাদতই বেশি গুরুত্বপূর্ণ। শবে কদরও রাতকেন্দ্রিক। কোরআনের বর্ণনামতে, এই রাতের মর্যাদা হাজার মাসের চেয়েও বেশি। (সুরা কদর: ৩)

আরও পড়ুন: শবে কদর সম্পর্কে সুরা কদরে যা বর্ণিত হয়েছে

কিন্তু জিলহজের প্রথম দশকের ফজিলত দিনকে ঘিরে এবং এই দশ দিনের ইবাদত আল্লাহ তাআলার কাছে সবচেয়ে প্রিয়। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘মহান আল্লাহর কাছে যেকোনো দিনের ভালো কাজের চেয়ে জিলহজ মাসের প্রথম ১০ দিনের আমল অধিক প্রিয়। লোকেরা জিজ্ঞাসা করল, হে আল্লাহর রাসুল, আল্লাহর পথে জিহাদও নয়? তিনি বললেন, না, আল্লাহর পথে জিহাদও নয়। তবে যে ব্যক্তি তার জান-মাল নিয়ে জিহাদে বের হয় এবং এর কোনো একটি নিয়েও ফিরে না আসে তার কথা স্বতন্ত্র।’ (সুনানে আবি দাউদ: ২৪৩৮)

জিলহজের প্রথম দশ দিনের ইবাদত কেন আল্লাহর কাছে অধিক প্রিয় এ বিষয়ে আলেমরা বলেন, এই মাসে কয়েকটি মহান ইবাদত রয়েছে। যেমন- আরাফার দিন; এটি ক্ষমা ও মাগফেরাতের দিন, জাহান্নাম থেকে মুক্তি ও নাজাতের দিন। এছাড়াও এতে রয়েছে কোরবানির দিন। কোরবানি আল্লাহর কাছে মর্যাদাপূর্ণ ইবাদত। (তিরমিজি: ৮৯৩; নাসায়ি: ৩০১৬; সহিহ ইবনে খুজাইমা: ২৮৬৬)

আরও পড়ুন: জিলহজের প্রথম দশকের আমল ও অনন্য ফজিলত

হাফেজ ইবনে হাজর (রহ) ফাতহুল বারি গ্রন্থে বলেন,‘জিলহজের দশকের বৈশিষ্ট্যের কারণ যা প্রতীয়মান হয় তা হলো, এতে সকল মৌলিক ইবাদতের সন্নিবেশ ঘটে। যথা: সালাত, সিয়াম, সদকা, হজ ইত্যাদি। অন্যকোনো দিন এতগুলো ইবাদতের সমাবেশ ঘটে না।’ (ফাতহুল বারি: ২/৪৬০)

আবার অনেক আলেমের মতে, রাত-দিন সব মিলিয়ে হিসাব করলেও রমজানের শেষ দশকের চেয়ে জিলহজের প্রথম দশকের গুরুত্ব বেশি এবং জিলহজের প্রথম ১০ দিনের ইবাদত সারাবছরের যেকোনো সময়ের চেয়ে আল্লাহর কাছে বেশি প্রিয়। এর দলিল হিসেবে এই হাদিসটি লক্ষণীয় যে, রাসুল (স.) বলেন, ‘আল্লাহর কাছে জিলহজের প্রথম দশকের নেক আমলের চেয়ে বেশি প্রিয় অন্যকোনো দিনের আমল নেই। এ দিনগুলোর এক দিনের রোজা এক বছরের রোজার সমতুল্য এবং এক রাতের ইবাদত শবে কদরের ইবাদততুল্য।’ (তিরমিজি, খণ্ড: ১, পৃষ্ঠা-১৫৮)

আল্লাহ তাআলা আমাদের নেকআমলগুলো কবুল করুন। নবীজির অনুসরণে মর্যাদাপূর্ণ দিন ও রাতগুলোতে বেশি বেশি ইবাদত বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।