images

ইসলাম

নবীজি অসুস্থ ব্যক্তিকে যে দোয়া পড়ে ফুঁ দিতেন

১৭ আগস্ট ২০২৩, ০৭:৪৫ পিএম

দোয়া মুমিনের হাতিয়ার। দোয়া কবুলের মাধ্যমে আল্লাহ তাআলা আমাদের অসুস্থতা ও সকল অকল্যাণ থেকে বাঁচান, আমাদের সব অসম্ভবকে সম্ভব করে দেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা আমার কাছে দোয়া করো; আমি তোমাদের দোয়া কবুল করব।’ (সুরা মুমিন: ৬০) রাসুলুল্লাহ (স.) বলেন, ‘নিশ্চয় তোমাদের মহান প্রভু চিরঞ্জীব ও অতি দয়ালু। যখন তাঁর কোনো বান্দা তাঁর প্রতি হাত উঠায়, তখন তিনি খালি হাতে ফিরিয়ে দিতে লজ্জাবোধ করেন।’ (সুনানে আবু দাউদ: ১৩২০)

সুতরাং আমরা দোয়া থেকে বিমুখ হতে পারি না। এখানে এমন এক দোয়া তুলে ধরছি, যেটি পড়ে রোগীকে ফুঁ দিতেন প্রিয়নবী (স.)। আমরাও সেই দোয়ার ওপর আমল করতে পারি। 

দোয়াটি হলো— اللَّهُمَّ رَبَّ النَّاسِ مُذْهِبَ الْبَاسِ اشْفِ أَنْتَ الشَّافِي لاَ شَافِيَ إِلاَّ أَنْتَ شِفَاءً لاَ يُغَادِرُ سَقَمًا উচ্চারণ: ‘আল্লাহুম্মা রাব্বান-নাসি মুজহিবাল বা’সি, ইশফি আনতাশ-শাফি, লা শাফি ইল্লা আনতা শিফাআন লা ইউগাদিরু সুকমা।’ অর্থ: ‘হে আল্লাহ, মানুষের প্রতিপালক, কষ্ট দূরকারী। আমাকে আরোগ্য দিন, আপনি আরোগ্যকারী—আপনি ছাড়া কোনো আরোগ্যকারী নেই। এমন আরোগ্য দিন যেন কোনো রোগ অবশিষ্ট না থাকে।’ 

আনাস বিন মালিক (রা.) বর্ণিত, রাসুলুল্লাহ (স.) এই দোয়া পড়ে অসুস্থ ব্যক্তিদের ঝাড়-ফুঁক করতেন। (বুখারি: ৫৭৪২) 

আরও পড়ুন: নবীজির সুস্থতার জন্য যে দোয়া পড়েছিলেন জিবরাইল (আ.)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে নবীজির অনুসরণে রোগাক্রান্ত ব্যক্তির জন্য উক্ত দোয়াটি পড়ার তাওফিক দান করুন এবং এই দোয়ার বরকতে অসুস্থ ব্যক্তিকে সুস্থতা দান করুন। আমিন।