images

প্রবাস

বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর দাবি

ঢাকা মেইল ডেস্ক

১২ জানুয়ারি ২০২৩, ১১:১০ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর আহ্বান জানিয়েছে কানাডার অন্টারিও আওয়ামী লীগ।

স্বাধীনতা যুদ্ধে বিজয়ের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১০ জানুয়ারি এক আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়। ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও তাৎপর্য এবং খুনি নূর চৌধুরীকে দেশে প্রেরণ’ শীর্ষক এ আলোচনার অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের প্রবাসী সংগঠন অন্টারিও আওয়ামী লীগ, কানাডা।

বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত এবং স্বাধীন বাংলাদেশের রূপকার ও স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক অনুষ্ঠান শুরু হয়।

>> আরও পড়ুন: বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরত চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আমিন মিয়া, সভাপতি বঙ্গবন্ধু পরিষদ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনের সাংস্কৃতিক ব্যক্তিত্ব টরেন্টোর নাট‍্যাঙ্গনের পুরোধা আহমেদ হোসেন। অন্টারিও আওয়ামী লীগের প্রথম সহ-সভাপতি সাবেক ভিপি বাকসু ফয়জুল করিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লিটন মাসুদের সঞ্চালনায় বক্তারা শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতা, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা আজ ঐক্যবদ্ধ এবং যে কোনো জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধI

>> আরও পড়ুন: ‘মৃত বঙ্গবন্ধু, জীবিত বঙ্গবন্ধুর তুলনায় বেশি শক্তিশালী’

এ দিন সভায় বক্তারা বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন থেকে শুরু করে জননেত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ‍্য তুলে ধরেন। সেই সঙ্গে যারা প্রবাসে বসে দেশের ও সরকারের বিরুদ্ধে গুজব ও অপপ্রচার চালাচ্ছে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার এবং খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর ব্যাপারে আরও ব্যাপক ভূমিকা পালন করে জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করতে আহবান জানান।

সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও জননেত্রীর নেতৃত্বে বাংলাদেশের পক্ষে সবাইকে নিয়ে এক হয়ে কাজ করার এবং প্রবাস থেকে নেত্রীর পক্ষে শক্তিশালী ভূমিকা পালন করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এতে বিপুল সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে অংশগ্রহণ করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি আমিন মিয়া ও নাট্যকার আহমেদ হোসেন।

>> আরও পড়ুন: খুনি নূর চৌধুরীকে বিকল্প ব্যবস্থায় ফিরিয়ে দিতে আইনমন্ত্রীর অনুরোধ

অনুষ্ঠানে অন্যদের মধ্যে কানাডা আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা নির্বাহী সদস্য আব্দুল মান্নান, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হাসান, সাংগঠনিক সম্পাদক মোরশেদ আহমেদ মুক্তা, আইন বিষয়ক সম্পাদক কবিরুল ইসলাম, শিল্প বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম, দফতর সম্পাদক শেখ জসিম উদ্দিন, নির্বাহী সদস্য ঝোটন তরফদার এবং নির্বাহী সদস্য রতন কুমার দে, অন্টারিও আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার নওশের আলী, সাংগঠনিক সম্পাদক মনির বাবু, সাংস্কৃতিক সম্পাদক ফারহানা শান্তা, দফতর সম্পাদক খালেদ শামীম, নির্বাহী সদস্য রায়হান চৌধুরী, আব্দুল হামিদ, উপ-দফতর সম্পাদক শাকিল আহমেদ, নির্বাহী সদস্য সুবিদ সোম রিংকু, কাজল তালুকদার, বঙ্গবন্ধু পরিষদের খন্দকার এ হক, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সিনিয়র সহ-সভাপতি ড. এ এম এম তোহা, এস বি হামিদ, স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক সুকোমল রায়, তাজুল ইসলাম, জাফর আহমেদ, ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান, তৌহিদ খান আষিক, আন্তর্জাতিক শিক্ষার্থী জয়নুল আবেদিন জয়, সাদেকুর রহমান রনি, আকাশ, সায়মন, জাহান, শাকিল, আষিক, সোহাগ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেএম/আইএইচ