images

রাজনীতি

আমার মা ভুল কিছু করেননি, সরকারের লোকেরা বেআইনি কাজ করেছেন: জয়

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০২৪, ০৮:৩৭ এএম

কোটা সংস্কার ঘিরে আন্দোলনরত শিক্ষার্থীদের দমনে শেখ হাসিনা নির্দেশনা দেননি বলে দাবি করেছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। তার দাবি, পুলিশই অতিরিক্ত ফোর্স নামিয়েছিল।

ওয়াশিংটন থেকে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এই দাবি করেন জয়।

শেখ হাসিনার ছেলে বলেন, ‘আমার মা ভুল কিছু করেননি। তার সরকারের লোকেরা বেআইনি কাজ করেছে। তার মানে এই নয় যে- আমার মায়ের নির্দেশেই এ কাজগুলো করেছে। যারা এসবের জন্য দায়ী, তাদের বিচারের আওতায় আনা উচিত।’

আরও পড়ুন

নির্বাচন হলে দেশে ফিরবেন শেখ হাসিনা: জয়

জুলাইয়ের শুরুতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া আন্দোলন শান্তিপূর্ণ থাকলেও মাসটির মাঝামাঝি এসে তা সহিংসতায় রূপ নেয়। দেশের বিভিন্ন স্থানে কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের ব্যাপক সংঘর্ষ হলে বহু মানুষ প্রাণ হারায়। আহত হন কয়েক হাজার। এমন আন্দোলনের মধ্যে আগস্টের শুরুতে তা সরকার পতনের আন্দোলনে পরিণত হয়।

গত ৫ আগস্ট আন্দোলকারীদের ঢাকামুখী লংমার্চের কর্মসূচি ছিল। ওই কর্মসূচিতে যোগ দেয় লাখ লাখ মানুষ। ছাত্র-জনতার কর্মসূচির মুখে এক পর্যায়ে পদত্যাগ করে দেশ থেকে পালাতে বাধ্য হন শেখ হাসিনা।

 

আরও পড়ুন

‘জনরোষে’ বঙ্গভবনে ঢুকতেই পারলেন না মাহি বি চৌধুরী

তবে গতকাল রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে জয় দাবি করেন তার মা পদত্যাগ করেননি।

শেখ হাসিনার ছেলে বলেন, ‘আমার মা কখনোই আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেননি। সেই সময় তিনি পাননি। একটি বিবৃতি দিয়ে পদত্যাগপত্র জমা দেওয়ার পরিকল্পনা ছিল তার। কিন্তু এরপর আন্দোলনকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে অগ্রসর হতে লাগল এবং তখন আর সময় ছিল না। এমনকি আমার মা গোছানোর সময়টুকুও পায়নি। সংবিধান অনুযায়ী, তিনি এখনও বাংলাদেশের প্রধানমন্ত্রী।’

আরও পড়ুন

আমার মা পদত্যাগ করেননি, এখনও তিনি বৈধ প্রধানমন্ত্রী: জয়

এদিকে শেখ হাসিনার দেশত্যাগের পর গত বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এই সরকারের মেয়াদ এখনও নির্ধারণ করা হয়নি।

এমআর