images

রাজনীতি

সংসদের বিরোধীদলীয় নেতা জিএম কাদের, উপনেতা আনিসুল

নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি ২০২৪, ০৬:৪৮ পিএম

অবশেষে দ্বাদশ সংসদে বিরোধী দল কারা হবে তা নিয়ে ধোঁয়াশা কেটেছে। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এবং উপনেতা হিসেবে আনিসুল ইসলাম মাহমুদকে দায়িত্ব পালনের অনুমোদন দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

রোববার (২৮ জানুয়ারি) কার্যপ্রণালি বিধি ও এইসংক্রান্ত আইন অনুযায়ী স্পিকার এই অনুমোদন দেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন

স্বতন্ত্র এমপিদের কী বার্তা দেবেন প্রধানমন্ত্রী?

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় সংসদে ‘সরকারি দলের বিরোধীতাকারী’ সর্বোচ্চসংখ্যক সদস্য নিয়ে গঠিত সংসদীয় দলের নেতা গোলাম মোহাম্মদ কাদেরকে সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধী দলের নেতা এবং আনিসুল ইসলাম মাহমুদকে রিরোধীদলীয় উপনেতা হিসেবে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ‘স্বীকৃতি’ প্রদান করেছেন।’

এবারে সংসদ নির্বাচনে জাতীয় পার্টি পায় মাত্র ১১টি আসন। অপর দিকে স্বতন্ত্র প্রার্থীরা পান ৬২টি আসন। নির্বাচনের পর থেকে বিরোধী দলীয় আসনে জাতীয় পার্টি নাকি স্বতন্ত্র প্রার্থীদের জোট বসবে এটা নিয়ে নানা জল্পনা ছিল। অবশেষে টানা দুই মেয়াদ ধরে সংসদের প্রধান বিরোধী দলের মর্যাদা পাওয়া জাতীয় পার্টিই বসছে বিরোধী দলের আসনে। 

আরও পড়ুন

হুইপ হিসেবে নিয়োগ পেলেন মাশরাফিসহ ৫ জন

এর আগে জাতীয় পার্টি তাদের দলীয় ফোরামে আলোচনা করে জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা, আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা এবং মজিবুল হক চুন্নুকে বিরোধী দলীয় চিফ হুইপ নির্বাচিত করেছে। আগের দুই মেয়াদে বিরোধী দলীয় নেতার আসনে বসা রওশন এরশাদ এবার দলীয় কোন্দলের জেরে নির্বাচনী ট্রেন থেকে ছিটকে পড়েছেন।  

এদিকে স্বতন্ত্র সংসদ সদস্যদের আজ সন্ধ্যায় গণভবনে ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাদের ভূমিকা কী হবে সে সম্পর্কে নির্দেশনা দেওয়া হতে পারে বলে জানা গেছে। 

বিইউ/জেবি