images

রাজনীতি

প্রতীক পেয়েই ভোটের প্রচারে সরব প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক

১৮ ডিসেম্বর ২০২৩, ০৬:১০ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১৮ ডিসেম্বর) দিনভর জেলা রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণ করেন। আওয়ামী লীগ-জাতীয় পার্টিসহ নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থীরা নির্ধারিত প্রতীক বরাদ্দ পেয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে বিভিন্ন প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের মধ্য দিয়েই শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। প্রতীক পেয়েই অনেকে নেমে পড়েছেন প্রচারে। টানা ১৮ দিন পুরো দেশ সরগরম থাকবে প্রার্থীদের প্রচারে। আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। ৭ জানুয়ারি দেশের তিনশ আসনে একযোগে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

আরও পড়ুন

আজাদ, নিক্সন ও দোলন পেলেন ঈগল 

প্রতীক পাওয়ার পর সড়কে সাইকেল চালিয়ে প্রচারণা শুরু করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। সোমবার (১৮ ডিসেম্বর) বিকেলে তার নির্বাচনী এলাকা চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া, বোয়ালখালী আংশিক) এলাকায় এই প্রচারণায় অংশ নেন।

66

বিকেল ৩টার দিকে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে সাইকেল চালিয়ে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার ইছাখালী, ঘাটচেক, রোয়াজারহাট, থানাসদর, কলেজগেট হয়ে মরয়মনগর চৌমুহনী গিয়ে পথসভায় অংশ নেন। দুই কিলোমিটার পথ সাইকেল চালানোর সময় দলীয় শতাধিক নেতাকর্মী সঙ্গে ছিলেন। পরে পথসভায় বক্তব্য দেন তিনি।

প্রতীক বরাদ্দের পর থেকেই নৌকা প্রতীকের প্রচার মাইকিং শুরু করেছেন মাগুরা-১ আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান। তার পক্ষে শহরের বিভিন্ন রাস্তায় ও গলিতে আগামী ৭ জানুয়ারির নির্বাচনে স্মার্ট বাংলাদেশ গড়ার স্লোগান নিয়ে প্রচার চলছে। এছাড়া অন্যান্য প্রার্থীরাও প্রচারে নেমেছেন।

আরও পড়ুন

ঈগল প্রতীক পেলেন ব্যারিস্টার সুমন 

ঢাকা-৪ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা লাঙ্গলের পক্ষে ভোট চেয়ে বড় ধরনের শোডাউনের মাধ্যমে দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রচার শুরু করেছেন। সোমবার বিকেলে রাজধানীর দোলাইরপাড় থেকে দশ সহস্রাধিক নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে নির্বাচনি মিছিল শুরু করেন বাবলা। মিছিলে লাঙ্গল, বাদ্যযন্ত্র, ফেস্টুন, ব্যানার নিয়ে লাঙ্গল মার্কায় ভোট চেয়ে স্লোগান দেন নেতাকর্মীরা। নির্বাচনী মিছিলটি জুরাইন পোস্তগোলা হয়ে প্রায় তিন কিলোমিটার পথ অতিক্রম করে কদমতলী শিল্পাঞ্চলে এসে শেষ হয়।

RRR

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ নৌকা প্রতীক বরাদ্দ পেয়েই নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। সোমবার (১৮ ডিসেম্বর) ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নৌকা প্রতীক বরাদ্দ পান তিনি। প্রতীক বরাদ্দ পেয়েই ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যান তিনি। পরে বিকেল সাড়ে তিনটার দিকে নিজ নির্বাচনী এলাকা নিউমার্কেটের (বিজিবি-৩ নম্বর গেট) সামনে থেকে প্রচারণা শুরু করেন। এসময় স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা তাকে স্বাগত জানান৷

এছাড়াও দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য দলীয় প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা প্রচার শুরু করেছেন। এখনো প্রচার-প্রচারণা ঘিরে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে নির্বাচনী প্রচার-প্রচারণায় প্রার্থীদের মানতে বেশ কিছু নিয়ম-কানুন। এ সম্পর্কে আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন

প্রথমবার নৌকা প্রতীকে ভোট চাইলেন সাকিব 

সাংবিধানিক সংস্থাটির ওয়েবসাইটে সংসদ নির্বাচন আইনের ১০নং ক্রমিকে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালাসংক্রান্ত বিজ্ঞপ্তিতে নির্বাচনী বিধিনিষেধ সম্পর্কে বলা হয়েছে, নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে প্রত্যেক নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য ব্যক্তিকে বিধি ৬ থেকে বিধি ১৪ এর বিধানগুলো মানতে হবে। বিশেষ করে যত্রযত্র পোস্টার, সভা-সমাবেশ করা, যখন তখন মাইক ব্যবহারে লাগাম টানা হয়েছে। দুপুর দুইটা থেকে রাত পর্যন্ত মাইক ব্যবহার, প্রচারণায় হেলিকপ্টার ব্যবহার করা যাবে না বলে জানানো হয়েছে।

887

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সে অনুযায়ী বৈধ প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রোববার (১৭ ডিসেম্বর)। অনেক প্রার্থী শেষ দিনে এসে তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। এখন চূড়ান্ত হয়েছে সব দলের এবং স্বতন্ত্র প্রার্থীদের তালিকা। শেষ দিনে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়ান ৩৪৭ জন। ফলে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন। তবে ইতোমধ্যে উচ্চ আদালতে রিট করে বেশ কয়েকজন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

আরও পড়ুন

ঈগল প্রতীক পেলেন তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী 

বিএনপিসহ বেশ কয়েকটি দল এবার নির্বাচন বর্জন করেছে। তবে ২৮টি নিবন্ধিত দল নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। এছাড়াও ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত কয়েকশ প্রার্থী স্বতন্ত্র হিসেবে রয়েছেন ভোটের মাঠে। এজন্য রাজপথের প্রধান বিরোধী দল ভোটে না থাকলেও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে শতাধিক আসনে নৌকা ও লাঙ্গলের প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা বেশ জমে উঠবে বলে আভাস পাওয়া যাচ্ছে।

জেবি