images

রাজনীতি

নাটকীয়তার অবসান, ভোটে থাকছে জাপা

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ ডিসেম্বর ২০২৩, ০৩:৪৫ পিএম

নাটকীয়তার অবসান ঘটিয়ে এখন পর্যন্ত নির্বাচন কমিশন, সরকারের আশ্বাসে ও কার্যক্রমে বোঝা যাচ্ছে নির্বাচন সুষ্ঠু হবে তাই দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে জাতীয় পার্টি (জাপা)। ২৮৩ আসনে নির্বাচন করবে জাপা, নির্বাচন বর্জন করবে না।

রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে একথা জানিয়েছেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু।

চুন্নু বলেন, আমরা নির্বাচনে যাচ্ছি। নির্বাচন যাতে সুষ্ঠু ও অর্থবহ হয় সেই লক্ষ্যে আমরা সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করব। তবে এই মুহূর্তে বলতে চাই, আমরা নির্বাচনে যাচ্ছি।

জাপা মহাসচিব বলেন, আমরা ২৮৩টি আসনে নির্বাচন করবো। বেশ কয়েকটি আসনে সমঝোতা নিয়ে আলোচনা চলছে। সমঝোতা হলে আপনাদের জানিয়ে দেব।

সমঝোতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগের সাথে আলোচনা আমাদের দলীয় কৌশল। সে বিষয়ে আপনাদের বলব না।

এর আগে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ রোববার বেলা পৌনে দুইটার দিকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আমরা কোনোভাবে নির্বাচন করব, কী করব না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে কয়েক ঘণ্টা সময় নিচ্ছি। বিকেলে আপনাদের জানাব।

তারও আগে জাপা চেয়ারম্যান জিএম কাদের দলের কো-চেয়ারম্যানদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। সেখানে আসন সমঝোতার বিষয় নিয়ে আলাপ আলোচনা হয়।

অবশ্য বৈঠক চলার মধ্যেই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, জাতীয় পার্টির সঙ্গে আসন নিয়ে সমঝোতা হয়ে গেছে। বিকেল চারটার মধ্যে ফাইনাল হবে।

জাপা মহাসচিবের কাছে প্রশ্ন ছিল- আওয়ামী লীগের সঙ্গে আসন নিয়ে সমঝোতা হয়েছে কি না। কিছুটা কৌশলি জবাব দিয়ে চুন্নু বলেন, এখানে সমঝোতার কিছু নেই। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হয়তো যথার্থই বলেছেন। আমাদের দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। কিভাবে কী করা হবে সেসব বিষয় আলোচনা করেছেন। আমরা বিকেলে বিস্তারিত জানাব।

আওয়ামী লীগের কাছে আসন চাওয়া নিয়ে করা প্রশ্নের জবাবে জাপা মহাসচিব বলেন, আসন চাওয়া না চাওয়ার বিষয় না। তবে একটা জিনিস ঠিক কেউ যদি কিছু চায়, চাওয়ার সময় একটু বেশিই চায়।

বিইউ/এএস