images

রাজনীতি

পাঁচ দিন বিক্রি হবে জাপার মনোনয়ন, চাঁদা পরিশোধ ছাড়া কেনার সুযোগ নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ নভেম্বর ২০২৩, ১১:৪৭ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ সোমবার (২০ নভেম্বর) সকাল থেকে পাঁচ দিন দলীয় প্রত্যাশীদের কাছে মনোনয়ন বিক্রি করবে জাতীয় পার্টি। তবে দলের বাৎসরিক চাঁদা পরিশোধ ছাড়া মনোনয়ন সংগ্রহ করা যাবে না।

দলটির চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী এই কথা জানিয়েছেন।

তিনি বলেন, সোম থেকে শুক্রবার বিকেল পর্যন্ত দলীয় প্রত্যাশীদের কাছে মনোনয়ন বিক্রি করা হবে। এই পাঁচ দিন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দলের চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করা হবে।

মনোনয়ন ফরমের দাম ৩০ হাজার টাকা ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কোনো বিভাগের সাক্ষাৎকার কবে 
এদিকে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ারও তারিখ জানিয়েছে দলটি। প্রতিদিন দুই বিভাগ করে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

আরও পড়ুন

জানানো হয়েছে, শুক্রবার (২৪ নভেম্বর) রংপুর ও রাজশাহী বিভাগ, শনিবার (২৫ নভেম্বর) খুলনা ও বরিশাল বিভাগ, রোববার (২৬ নভেম্বর) ঢাকা ও ময়মনসিংহ বিভাগ, সোমবার (২৭ নভেম্বর) চট্টগ্রাম ও সিলেট বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে।

এক্ষেত্রে মনোনয়নপত্র জমার জন্য ১৪ দিন সময় দেওয়া হয়েছে এবং প্রচারের জন্য ১৯ দিন সময় রয়েছে। ভোটের ৪৮ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হয়। অর্থাৎ ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে। সবশেষ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় পার্টির তরফে নির্বাচন কমিশনে দুটি চিঠি দেওয়া হয়েছে।

দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়েছে, দলের প্রার্থীদের মনোনয়ন দেবেন চেয়ারম্যান জি এম কাদের।

অন্যদিকে সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের পক্ষ থেকে পাঠানো অন্য একটি চিঠিতে বলা হয়েছে, তাদের দলের প্রার্থীরা আবার আওয়ামী লীগের নেতৃত্বে ‘মহাজোটের’ প্রতীক ব্যবহার করতে পারবেন।

বিইউ/এইউ