images

রাজনীতি

নির্বাচন নিয়ে এখনো অনিশ্চয়তা আছে: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক

০৯ অক্টোবর ২০২৩, ০৬:৩৬ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এখনো অনিশ্চয়তা আছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

জাপার শীর্ষ এই নেতা বলেছেন, নির্বাচন নিয়ে এখনো অনিশ্চয়তা আছে। বিএনপি নির্বাচন করবে না, তারা আন্দোলন করবে- সেখানে সহিংসতা হতে পারে। নির্বাচন নিয়ে অস্থিরতা সৃষ্টি হতে পারে, এসব বিষয় নিয়ে অনিশ্চয়তা আছে। 

সোমবার (৯ অক্টোবর) বিকেলে রাজধানীর একটি হোটেলে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে সবার অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়- এসব বিষয়ে তারা জানতে চেয়েছেন। তারা ইনক্লুসিভ নির্বাচন চাচ্ছে। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা ফেয়ার বা আনফেয়ার কতটা হলো তা বোঝা যায় না।

 

আরও পড়ুন

মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলকে যা জানাল বিএনপি

জাপা চেয়ারম্যান বলেন, এনডিআই এবং আইআরআইয়ের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে আমাদের খোলামেলা কথা হয়েছে। তারা আমাদের নির্বাচনপূর্ব পরিবেশ পর্যবেক্ষণ করতে এসেছেন। নির্বাচনে কোন কোন ক্ষেত্রে অনিয়ম হয় এবং তা কীভাবে রোধ করা যায়- সে বিষয়ে আমাদের মতামত জানতে চেয়েছেন। বাংলাদেশে আগে কখন-কীভাবে নির্বাচন হয়েছে, তাও জানতে চেয়েছেন তারা।

 

জাতীয় পার্টি পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণের পর নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবে জানিয়ে জিএম কাদের বলেন, আমরা নির্বাচনে যাব না- এমন সিদ্ধান্ত নেইনি। তবে, আমরা পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা সামনের অবস্থা দেখে সিদ্ধান্ত নেব। দলীয় ফোরামে আমাদের আলোচনা হয়েছে, আমরা সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত নেইনি।

 

আরও পড়ুন

আ.লীগের সঙ্গে বৈঠকে মার্কিন প্রাক-নির্বাচনী প্রতিনিধি দল

নির্বাচনকালীন সরকার নিয়ে এক প্রশ্নের জবাবে জাপা চেয়ারম্যান বলেন, সরকারের এমন কোনো প্রস্তাবের কথা আমরা জানি না। এমন প্রস্তাব এলে তা যদি গ্রহণযোগ্য হয়, তবেই আমরা বিবেচনা করব। আমাদের সর্বশেষ প্রেসিডিয়ামের সভায়ও এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আমরা আরও কিছুদিন পরিবেশ পর্যবেক্ষণ করতে চাই।

 

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠককালে জিএম কাদের ছাড়াও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অব.) এমপি, উপদেষ্টা মাসরুর মওলা এবং ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এমপি প্রমুখ উপস্থিত ছিলেন।

/আইএইচ