শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আ.লীগের সঙ্গে বৈঠকে মার্কিন প্রাক-নির্বাচনী প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ১২:৩৭ পিএম

শেয়ার করুন:

আ.লীগের সঙ্গে বৈঠকে মার্কিন প্রাক-নির্বাচনী প্রতিনিধি দল
ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে বৈঠকে বলেছেন ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী প্রতিনিধি দল। সোমবার (৯ অক্টোবর) দুপুরে রাজধানীর বনানীর শেরাটন হোটেলে এই বৈঠক চলছে। 

বৈঠকে আওয়ামী লীগের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন শেখ হাসিনা: কাদের

এছাড়া বৈঠকে আরও উপস্থিত রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মুহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ডক্টর শাম্মী আহমেদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত। 

এদিকে বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে মারিয়া চিন বিনতে আব্দুল্লাহর নেতৃত্বে অংশ নিয়েছেন প্রতিনিধি দল। এতে আরও আছেন মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি ও জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট। 

ঢাকায় সফরে আসা যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধি দল আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালার ঘোষণা অনুযায়ী, একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।


বিজ্ঞাপন


আগামী ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফরে তারা নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠন, সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবে।

সফর শেষে ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো ও বাস্তসম্মত সুপারিশগুলো তুলে ধরে বিবৃতি দেবেন তারা।

প্রতিনিধি দলটির প্রাথমিক কাজ নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনী প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা হলেও নির্বাচনের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানো হবে কি না তাও নির্ধারণ করবে।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর