images

জাতীয়

সুষ্ঠু নির্বাচন উপহার দিতে ডিসিদের প্রস্তুত হওয়ার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২৩, ০৫:২০ পিএম

সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দিতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেই সঙ্গে তিনি বলেছেন, আমরা বলেছি- একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন যেটা দেশবাসী চাচ্ছে, সারা বিশ্বও সেভাবে তাকিয়ে আছে। একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য আপনাদের ভূমিকাই মুখ্য হবে। সে জন্য আপনারা তৈরি থাকুন, যাতে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের ষষ্ঠ অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এ দিন জননিরাপত্তা বিভাগ ছাড়াও সুরক্ষা সেবা বিভাগ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের ওই কার্য-অধিবেশন অনুষ্ঠিত হয়।

>> আরও পড়ুন: সরকার অবাধ-সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি- আমাদের নিরাপত্তা বাহিনী এখন যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম। তাদের দেশপ্রেম, অভিজ্ঞতা, দক্ষতা..., তারা এখন পরিপূর্ণ। কাজেই নির্বাচনের সময় যা প্রয়োজন, তাদের অভিজ্ঞতা ও তাদের দক্ষতা দিয়ে যে কোনো পরিস্থিতি তারা মোকাবেলা করতে পারবেন।

আসাদুজ্জামান খান বলেন, নির্বাচনের সময় বস্তুত আমা‌দের করণীয় থাকবে না। মন্ত্রণালয়গু‌লো সে সসয় রু‌টিন ওয়ার্ক কর‌বে। মূল দা‌য়ি‌ত্বে থাক‌বে নির্বাচন ক‌মিশন। পু‌লিশ, বি‌জি‌বি, কোস্টগার্ড, আনসার সবাই নির্বাচন ক‌মিশ‌নের অধী‌নে থাক‌বে।

>> আরও পড়ুন: ২০২৪ সালের জানুয়ারিতে সংসদ নির্বাচন: ইসি

এর আগে একই দিন সকালে রাজধানী উচ্চ বিদ্যালয়ের পূজামণ্ডপ পরিদর্শন শেষে মন্ত্রী বলেন, দেশে জঙ্গিদের নিয়ন্ত্রণ করা গেলেও এখনো তাদের মূলোৎপাটন করা যায়নি। সরকার জঙ্গিদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে আছে। যে কোনো মূল্যেই তাদের নির্মূল করা হবে।

পাহাড়ে আশ্রয় নেওয়া ৫২ জঙ্গির সবাইকে আইনের আওতায় আনা হবে জানিয়ে আসাদুজ্জামান খান বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক আছে, বিভিন্ন সংস্থা সমন্বিতভাবে কাজ করছে।

এ সময় নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সংকট সমাধানে না হলে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর অনুপ্রবেশ ঘটতে পারে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে তিনি বলেন, ক্যাম্প এলাকায় সাম্প্রতিক জঙ্গি আস্তানার সন্ধান সেটিরই ইঙ্গিত বহন করে।

ডব্লিউএইচ/আইএইচ