সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

সরকার অবাধ-সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ০২:২৩ এএম

শেয়ার করুন:

সরকার অবাধ-সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকার অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আওয়ামী লীগ ‘বুলেটে নয় ব্যালটে’ বিশ্বাস করে।

রোববার (১৫ জানুয়ারি) ঢাকায় সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এর সঙ্গে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়েও আলোচনাকালে মার্কিন পক্ষকে ড. মোমেন একথা বলেন।


বিজ্ঞাপন


ডোনাল্ড লু এর সঙ্গে কোনো ধরনের দ্বিধা ছাড়াই গঠনমূলক মনোভাব নিয়ে শ্রম ও মানবাধিকারসহ সকল গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন শীর্ষস্থানীয় কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, কোনও রিজার্ভেশন ছাড়াই আমরা সব বিষয়ে খুব ভালো আলোচনা করেছি। আমরা খুবই খুশি যে, আমরা অনেক বিষয়েই একমত হয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মার্কিন পক্ষকে জানান, বাংলাদেশ সরকার ভোটারদের ফটো আইডি ও স্বচ্ছ ব্যালট বাক্স নিশ্চিত করেছে এবং নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে শক্তিশালী স্বাধীন নির্বাচন কমিশন গঠন করেছে।

তিনি বলেন, জনগণের জন্য কল্যাণজনক হলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঢাকা যেকোনো ভালো পরামর্শ নিতে প্রস্তুত।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রকে গত ৫০ বছরের পুরনো বন্ধু হিসেবে উল্লেখ করে মোমেন বলেন, আগামী ৫০ বছরে কীভাবে ঢাকা ও ওয়াশিংটনের সম্পর্ক আরও অর্থবহ ও ঘনিষ্ঠ করা যাবে তা নিয়ে আলোচনা হয়েছে। আমরা ভবিষ্যতে আরও ভালো দিনের অপেক্ষায় রয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের সাম্প্রতিক পারফরম্যান্সে যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করেছে। কারণ র‌্যাব মানবাধিকারের প্রতি সম্মান রেখে তাদের দায়িত্ব পালন করতে সক্ষম।

মোমেন বলেন, ডোনাল্ড লু বিদ্যমান বাংলাদেশ-মার্কিন সম্পর্ক আরও জোরদার করতে এখানে এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে শ্রম অধিকার আরও উন্নত করতে কিছু পরামর্শ দিয়েছেন যাতে ঢাকা ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের (ডিএফসি) অর্থ সহায়তা পেতে পারে।

মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যেই শ্রম মন্ত্রণালয়কে সমস্যা সমাধানের জন্য একটি রোডম্যাপ দিয়েছি।
মোমেন বলেন, বাংলাদেশকে ‘উদীয়মান সূর্য’ হিসেবে বিবেচনা করে তিনি মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে জ্বালানিসহ বিভিন্ন খাতে আরও বিনিয়োগ করার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মন্ত্রণালয়ে পৃথক বৈঠক করেন। পরে, ডোনাল্ড লু ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র সচিব কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে যোগ দেন।

মধ্যাহ্ন ভোজে আরও উপস্থিত ছিলেন— আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, ড. লাইলুফার ইয়াসমিন, ড. দেলোয়ার হোসেন এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর