images

জাতীয়

ভারতে ইলিশ রফতানি নিয়ে যা বললেন উপদেষ্টা রিজওয়ানা হাসান

নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৫ পিএম

প্রথমে না করলেও অবশেষে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। বিষয়টি নিয়ে নানা মহল থেকে সমালোচনার মধ্যে মুখ খুললেন পরিবেশ বন, জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি জানিয়েছেন, উপহার হিসেবে নয়, ভারতে ইলিশ রফতানি করা হচ্ছে। আর রফতানি করলে দাম বাড়বে এটা ঠিক নয় বলে জানান তিনি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এদিন তিনি উপজেলার ভেঙে যাওয়া মুছাপুর রেগুলেটর পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এ সময় পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঁইয়া, নোয়াখালী জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুন্সি আমীর ফয়সাল, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ প্রমুখ উপস্থিত ছিরেন।

ভারতে ইলিশ রফতানি প্রসঙ্গে উপদেষ্টা বলেন, ‘ইলিশ রফতানি করা হবে। রফতানির টাকা বাংলাদেশ সরকার পাবে। সেটা খুব ছোট করে দেখার মতো টাকা না। বাংলাদেশ থেকে ইলিশ এখনো যায়নি, একটি সিদ্ধান্ত হয়েছে। ওই পাড় থেকে যারা ইলিশ চাচ্ছে, তারাও কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় অনেক সমর্থন দিয়েছে। সেটা আমরা সবাই দেখেছি।’

প্রতিবেশী দেশের সঙ্গে অনেক বিষয়ে আলাপ আলোচনা করতে হবে যেটা ছোট ছোট বিষয়ে বন্ধ হয়ে যাক সেটা এই সরকার চায় না বলে জানান উপদেষ্টা রিজওয়ানা হাসান। 

আরও পড়ুন

শেষ পর্যন্ত ভারতে ইলিশ রফতানির অনুমতি কেন, জানালেন উপদেষ্টা

ভারতে ইলিশ রফতানিতে বাণিজ্যিক সুবিধা আছে: অর্থ উপদেষ্টা

এর আগে গতকাল মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছিলেন, তিনি ভারতে ইলিশ রফতানির পক্ষে ছিলেন না। তবে দেশটির বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় শেষ পর্যন্ত ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিষয় নয়। তিনি এখনো দেশের মানুষকে ইলিশ খাওয়ানোর পক্ষে এবং রফতানির বিপক্ষে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটলে ৮ আগস্ট দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন এই সরকারের সঙ্গে শুরু থেকেই ভারতের সম্পর্কের কিছুটা শীতলতা অনুভব করা যাচ্ছে। দুই দেশের দায়িত্বশীল পর্যায়ের ব্যক্তিদের বক্তব্যে সেটা আঁচ করা যায়। এর মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা স্পষ্ট জানিয়ে দেন, এবার দুর্গাপূজায় ভারতে কোনো ইলিশ যাবে না। এমনকি দেশটির ব্যবসায়ীদের পক্ষ থেকে চিঠি দেওয়া হলেও তাতে সাড়া দেয়নি অন্তর্বর্তী সরকার।

তবে শেষ পর্যন্ত ভারতে ইলিশ মাছ রফতানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার মেট্রিকটন ইলিশ রফতানির অনুমোদন দেওয়ার কথা জানানো হয়।

জেবি