বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

শেষ পর্যন্ত ভারতে ইলিশ রফতানির অনুমতি কেন, জানালেন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৬ পিএম

শেয়ার করুন:

ভারতে ইলিশ রফতানির অনুমতি কেন, জানালেন উপদেষ্টা
ফাইল ছবি

প্রতি বার দুর্গাপূজা উপলেক্ষে ভারতে ইলিশ রফতানি হয়ে এলেও এবার প্রতিবেশী দেশটিতে ইলিশ যাবে না বলে সাফ জানিয়েছিল অন্তর্বর্তীকালীন সরকার। তবে শেষ পর্যন্ত তিন হাজার টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে সরকার। তাদের পরস্পরবিরোধী এই অবস্থান নিয়ে ব্যাখ্যা দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার।

এই উপদেষ্টা জানিয়েছেন, তিনি ভারতে ইলিশ রফতানির পক্ষে ছিলেন না। তবে দেশটির বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় শেষ পর্যন্ত ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিষয় নয়। তিনি এখনো দেশের মানুষকে ইলিশ খাওয়ানোর পক্ষে এবং রফতানির বিপক্ষে।


বিজ্ঞাপন


রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপদেষ্টা এসব কথা বলেন।

ফরিদা আখতার বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিষয় নয়। আমাদের কমিটমেন্ট আগের মতোই ইলিশ রফতানির বিপক্ষে। নানা কারণেই বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে।

মৎস্য উপদেষ্টা বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে এটা (রফতানির অনুমোদন) দিয়েছেন। তারা একটা অনুরোধের পরিপ্রেক্ষিতে এই অনুমোদন দিয়েছেন। দুর্গাপূজা উপলক্ষে ভারতের বিশেষ অনুরোধ ছিল। সে অনুযায়ী তারা করেছেন।

আরও পড়ুন

ভারত-বাংলাদেশের ‘ইলিশ কূটনীতি’তে ধাক্কা!

তবে ইলিশ মাছ পূজার সঙ্গে সম্পর্কিত না ‍উল্লেখ করে তিনি বলেন, আমি হিন্দু ধর্মের অনুসারীদের থেকে জেনেছি ইলিশ দুর্গা পূজার সঙ্গে সম্পর্কিত না।

ইলিশ রফতানির খবরে দাম বাড়লে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে উপদেষ্টা বলেন, দাম বেড়ে যাবে এটাও ঠিক না। অনেক ইলিশ আছে দেশে। গতবারও কম ইলিশ নিয়েছে ভারত। আমরা দেশের মানুষের জন্য ইলিশ খাওয়ানোর পক্ষে। রফতানির বিপক্ষে।

Hilsha22

 এ সময় মৎস্য উপদেষ্টা জানান, আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা ও বাজারজাত বন্ধ থাকবে।

আরও পড়ুন

ইলিশ পাঠাতে ভারতের আবদার!

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটলে ৮ আগস্ট দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন এই সরকারের সঙ্গে শুরু থেকেই ভারতের সম্পর্কের কিছুটা শীতলতা অনুভব করা যাচ্ছে। দুই দেশের দায়িত্বশীল পর্যায়ের ব্যক্তিদের বক্তব্যে সেটা আঁচ করা যায়। এর মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা স্পষ্ট জানিয়ে দেন, এবার দুর্গাপূজায় ভারতে কোনো ইলিশ যাবে না। এমনকি দেশটির ব্যবসায়ীদের পক্ষ থেকে চিঠি দেওয়া হলেও তাতে সাড়া দেয়নি অন্তর্বর্তী সরকার। 

তবে শেষ পর্যন্ত ভারতে ইলিশ মাছ রফতানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার মেট্রিকটন ইলিশ রফতানির অনুমোদন দেওয়ার কথা জানানো হয়। 

সরকারের পরস্পরবিরোধী অবস্থান নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে সমালোচনা করেন। এর মধ্যেই মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার ব্যাখ্যা দিলেন। 

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর