images

জাতীয়

আরও লক্ষাধিক গাছ লাগাচ্ছে ডিএনসিসি, নিয়োগ হবে ৪৭ জন মালী

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পিএম

তাপমাত্রা নিয়ন্ত্রণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৮০ হাজার গাছ লাগানো হয়েছে জানিয়ে মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আরও এক লাখ ২০ হাজার গাছ লাগানো হবে। এসব গাছ রক্ষা করতে আগামী দুই মাসের মধ্যে ৪৭ জন মালী নিয়োগ দেওয়া হবে।

রোববার (২৮ এপ্রিল) গুলশানে নগরভবনে ডিএনসিসির আওতাধীন এলাকার রিকশাচালকদের মধ্যে ছাতা, পানির বোতল ও স্যালাইন বিতরণ অনুষ্ঠানে মেয়র এসব কথা জানান।

মেয়র বলেন, উত্তর সিটি করপোরেশন থেকে আগামী দুই মাসের ৪৭ জন মালী নিয়োগ করতে যাচ্ছি আমরা। কারণ গাছ লাগানো অনেক সোজা কিন্তু রক্ষা করা অনেক কঠিন। তাই ৪৭ জন মালী, তিনজন সুপারভাইজার ও একজন কালচারিস্ট নিয়োগ দেওয়া হবে।

আরও পড়ুন

চিফ হিট অফিসারের পরামর্শেই সড়কে পানি ছিটানো হচ্ছে: মেয়র আতিক

মেয়র আতিক বলেন, ডিএনসিসির আওতায় ৩৫ হাজার রিকশাচালক রয়েছেন। এই রিকশাচালকরা তাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম। তারা যদি এই প্রখর রোদে অসুস্থ হয়ে যায় তাহলে সে পরিবারগুলো অসহায় হয়ে পড়বে। তাই আমরা প্রত্যেক রিকশাচালককে একটি করে ছাতা, ১২টি ওরস্যালাইন ও একটি করে হাফ লিটারের পানির কনটেইনার দিচ্ছি।

DNCC2

বিত্তবানদের এসব কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আমি সব বিত্তবানদের ছাতা কিনতে এগিয়ে আসার আহ্বান জানাবো। ব্যক্তিগতভাবে কেউ ছাতা কিনে দিলে আমরা অফিসিয়াল রিকশার বাইরেও যে অসংখ্য রিকশাওয়ালা আছে তাদের দিতে পারব।

ছাতা বিতরণ অনুষ্ঠানে সৌদি আরব, ফিলিস্তিন, পাকিস্তান, আলজেরিয়ার রাষ্ট্রদূত এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

‘সাত কারণে’ তাপদাহে পুড়ছে দেশ

আতিকুল ইসলামের আহ্বানে সাড়া দিয়ে রিকশা চালকদের মাঝে বিতরণের জন্য খাবার স্যালাইন (ওআরএস) প্রদান করে সোস্যাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (এসএমসি), পপুলার ফার্মাসিটিক্যালস কোম্পানি লিমিটেড, এসিআই ফার্মাসিটিক্যালস লিমিটেড, গণস্বাস্থ্য ফার্মাসিটিক্যালস লিমিটেড এবং এসকে-এফ ফার্মাসিটিক্যালস লিমিটেড।

বিইউ/জেবি