বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

চিফ হিট অফিসারের পরামর্শেই সড়কে পানি ছিটানো হচ্ছে: মেয়র আতিক

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

চিফ হিট অফিসারের পরামর্শেই সড়কে পানি ছিটানো হচ্ছে: মেয়র আতিক

চিফ হিট অফিসার (সিএইচও) বুশরা আফরিনের পরামর্শেই তীব্র দাবদাহে জনগণকে স্বস্তি দিতে সড়কে পানি ছিটানো ও ৫৪টি ওয়ার্ডে বিনামূল্যে খাবার পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (২৭ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে বায়ু দূষণ রোধ ও তীব্র দাবদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসির ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


এ সময় সড়কে স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানো শুরু হলে শিশু-কিশোরদের সাথে মেয়রও ভিজেন। আগামী এক সপ্তাহের মধ্যে ডিএনসিসির পার্কগুলোতেও পানি ছিটানোর ব্যবস্থা করার নির্দেশ দেন মেয়র।

DNCC_Water_Canon--Inner--01

পরে সাংবাদিকদের সাথে আলাপকালে মেয়র আতিক বলেন, প্রতিটি ওয়ার্ডে ৩টি বিশেষ ভ্যানগাড়ি পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে। ভ্যানগুলো বিশুদ্ধ খাবার পানি নিয়ে ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ঘুরবে।

এ সময় নগরবাসীর প্রতি ৩টি আহবান জানান ডিএনসিসি মেয়র। তিনি বলেন, আমি ডিএনসিসি এলাকার দোকানদার, ব্যবসায়ী ও মালিক সমিতির নেতাদের অনুরোধ করছি আপনারা প্রতিটি দোকান, শপিংমল, মার্কেটের সামনে পানি খাওয়ার জন্য একটি ড্রামের ব্যবস্থা রাখবেন। আমরা গত বছর ৮০ হাজার গাছ লাগিয়েছি। এই বছর আরও ১ লাখ ২০ হাজার গাছ লাগাবো। এই গাছগুলো লালন পালনের জন্য আমি নগরবাসীকে অনুরোধ করছি। এ বছর ডেঙ্গু ছড়িয়ে পড়ার আগেই আমরা কার্যক্রম শুরু করেছি। এডিস মশার সিজন শুরু হচ্ছে। সবাই যার যার বাড়ি, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ও আশপাশ পরিষ্কার রাখবেন যেন এডিসের লার্ভা না জন্মায়।


বিজ্ঞাপন


চিফ হিট অফিসারের কার্যক্রম সম্পর্কে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, চিফ হিট অফিসার আমাদের পরামর্শ দিচ্ছে। হিট অফিসার একজন একক ব্যক্তি। সে তো কাজগুলো বাস্তবায়ন করবে না। সে পরামর্শ দিচ্ছে কিন্তু কাজগুলো আসলে আমাদের সবাইকে করতে হবে। তার পরামর্শেই জনগণকে স্বস্তি দিতে আমরা এই কাজগুলো করছি।

DNCC_Water_Canon--Inner--02

চিফ হিট অফিসার বুশরা আফরিনকে নিয়োগ ও তার বেতন-ভাতা প্রসঙ্গে আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমি দেখছি কয়েকদিন ধরে চিফ হিট অফিসারকে নিয়ে অনেকে বলছেন, সিটি কর্পোরেশন থেকে বেতন পাচ্ছেন, আসলে এটা সঠিক নয়। সিটি কর্পোরেশন থেকে তিনি একটি টাকাও পান না। এমনকি সিটি কর্পোরেশনে তার কোনো বসার ব্যাবস্থাও নেই। তার কোনো চেয়ারও কিন্তু নেই। হিট অফিসার নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক একটি প্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক)। সারা বিশ্বে ৭ জন চিফ হিট অফিসার তারা নিয়োগ করেছে এবং ৭ জনই নারী।

ওয়াটার স্প্রে পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন ফিদা হাসান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর ফোরকান হোসেন, সংরক্ষিত কাউন্সিলর হামিদা আক্তার (মিতা) প্রমুখ।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর