images

লাইফস্টাইল

কোন রক্তের গ্রুপের মানুষকে মশা বেশি কামড়ায়? 

লাইফস্টাইল ডেস্ক

০৪ মার্চ ২০২৩, ১১:২৯ এএম

মশা যেন অন্যদের চেয়ে আপনাকে একটু বেশিই ভালোবাসে। তাইতো বাকিদের চেয়ে বেশি কামড়ায়। কেবল আপনি নন কিছু মানুষকে মশা অন্যদের তুলনায় বেশি কামড়ে থাকে। এর নেপথ্যে রয়েছে কারণও। 

ভেরিওয়েল হেলথের মতে, গবেষণায় দেখা গেছে যে প্রায় ২০ শতাংশ মানুষের প্রতি মশার আকর্ষণ থাকে। কেউ কেউ মনে করেন, যাদের রক্ত মিষ্টি হয় তাদের মশা বেশি কামড়ায়। কিন্তু বিজ্ঞানের সঙ্গে এর কোন সম্পর্ক নেই।

mosquito

তবে হ্যাঁ, বিজ্ঞানীরা বলছেন রক্তের গ্রুপ এর জন্য দায়ী হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে নির্দিষ্ট রং এবং রক্তের গ্রুপের ওপর মশার নজর থাকে। 

আবার মশার কামড়ের জন্য দায়ী কারণ থাকে পোশাকও। গবেষণায় দেখা গেছে, মশারা গাঢ় রং খুব পছন্দ করে। সবুজ, কালো, নীল ও লাল রঙের মতো গাঢ় রঙের পোশাক পরেন, মশা তাদের বেশি কামড়ায়।

আরও পড়ুন- 
রক্তের গ্রুপ অনুযায়ী মিলিয়ে নিন কেমন মানুষ আপনি

জানা যায়, প্রাপ্তবয়স্ক মশারা পুষ্টির জন্য একটি নির্দিষ্ট রক্তের গ্রুপের মানুষদের বেশি কামড়ায়। এক গবেষণায় দেখা গেছে, O ব্লাড গ্রুপের মানুষের প্রতি মশা বেশি আকৃষ্ট হয়। 

mosquito

ল্যাকটিক অ্যাসিড, অ্যামোনিয়া এবং ঘামে নির্গত অন্যান্য যৌগগুলির গন্ধ পায় মশা। অতিরিক্ত ব্যায়ামের কারণে শরীরে ল্যাকটিক অ্যাসিড ও তাপ বৃদ্ধি পায়। এছাড়া কিছু জেনেটিক কারণও শরীরে দুর্গন্ধ সৃষ্টি করে। মশা দ্রুত এই গন্ধ পেতে পারে। ঘাম থেকে যে গন্ধ বের হয় তাও মশা অনুভব করে।

মশা কামড়ানোর পেছনে আরও কিছু কারণ থাকতে পারে। যেমন গর্ভাবস্থা থাকাকালীন মহিলাদের বেশি মশা কামড়ায়। 

এনএম