images

লাইফস্টাইল

কেবল পুরুষ নয়, স্বপ্নদোষ হতে পারে নারীদেরও

লাইফস্টাইল ডেস্ক

১৮ জানুয়ারি ২০২৩, ০৩:৩৪ পিএম

স্বপ্নদোষের সমস্যা নিয়ে অধিকাংশ পুরুষই চিন্তিত থাকেন। সাধারণত কৈশোর বয়সেই এই সমস্যা বেশি দেখা দেয়। কখনও কখনও জীবনের পরবর্তী সময়ে অর্থাৎ তরুণ বয়সেও স্বপ্নদোষ হতে পারে। শারীরিক মিলন সম্পর্কিত স্বপ্ন দেখার ফলে পুরুষের বীর্যস্খলন হলে তাকে স্বপ্নদোষ বলে। ইংরেজিতে যা ওয়েট ড্রিম (Wet Dream) নামে পরিচিত। 

প্রচলিত একটি ভুল ধারণা হলো স্বপ্নদোষ কেবল পুরুষের হয়। আসলে নারীদেরও এই সমস্যা হতে পারে। এমনটা হলে মাঝরাতে হঠাৎ করে ঘুম ভেঙে যায়। অন্তর্বাস ও নিম্নাঙ্গের পোশাকের সঙ্গে সঙ্গে অনেক সময় ভিজে যায় বিছানার চাদরও। নিজের নিয়ন্ত্রণ ছাড়াই নারীদের এমন অর্গাজম হতে পারে। 

wet dream

কেন স্বপ্নদোষ হয়?

অনেক সময় সারা রাত ধরে মাথায় যৌনতার চিন্তা আসতে থাকে। অতিরিক্ত চিন্তার ফলে এমনটা হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আবার রাতে অনেকেই পর্ন বা নীল ছবি দেখেন নিয়মিত। সেই পর্নের দৃশ্য স্বপ্নের মধ্যেও প্রভাব ফেলে। যার ফলে স্বপ্নদোষের মতো সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন- 
Sperm quality: স্পার্মের কোয়ালিটি কমিয়ে দেয় যে ৫ খাবার

নারীদের ক্ষেত্রে দীর্ঘদিন যৌনক্রিয়া থেকে দূরে থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে। আবার শোওয়ার সময় বিছানার সঙ্গে যৌনাঙ্গের ঘর্ষণ হতে পারে। যার কারণেও স্বপ্নদোষের সমস্যা দেখা দিতে পারে।

girl

এমন সমস্যায় কী করা উচিত?

ঘন ঘন স্বপ্নদোষ হলে শারীরিক দুর্বলতা দেখা দিতে পারে। প্রায়ই এমনটা হতে থাকলে সমস্যা না লুকিয়ে চিকিৎসকের পরামর্শ নিন। 

আরও পড়ুন-
অনিয়মিত মাসিকের ঘরোয়া সমাধান

তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পুরুষদের তুলনায় নারীদের স্বপ্নদোষ হারের অনেকটাই কম। ফলে তাদের ক্ষেত্রে গুরুতর সমস্যাও তেমন একটা হয় না। 

এনএম