images

লাইফস্টাইল

ডিভোর্সের পর নতুন সম্পর্কে যাওয়ার আগে যেসব বিষয় জেনে রাখা জরুরি

লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০২৩, ১২:৩৯ পিএম

সম্পর্কে সহকর্মী ছিলেন রাশেদ আর হাবীবা। ভালো লাগা, মন দেওয়া-নেওয়া। প্রেম থেকে প্রণয়ের সম্পর্কে জড়ান দুজন। তবে একটা সময় ভাটা পড়ে বিশ্বাস, শ্রদ্ধা আর বোঝাপোড়ায়। অতঃপর ডিভোর্স। 

একসঙ্গে কাটানো মুহূর্তগুলোর স্মৃতি কিছুতেই ভুলতে পারছিলেন না রাশেদ। বিচ্ছেদের ঘটনায় একেবারে ভেঙে পড়েছিলেন তিনি। নিজেকে শেষ করে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছিলেন কবার। জীবন নিয়ে রাশেদ যখন চরম হতাশায়, ঠিক সেসময় আশার আলো নিয়ে তার জীবনে আসে অন্তরা। প্রাথমিকভাবে ভালো লাগলেও নিজেকে গুঁটিয়ে নেন রাশেদ। পূর্ব স্মৃতি মনে করে হারিয়ে ফেলার ভয় গ্রাস করে তাকে। 

divorce

একসঙ্গে পথচলার অঙ্গীকারে দুজন মানুষ বিবাহবন্ধনে আবদ্ধ হলেও অনেকসময় তা চিরস্থায়ী হয় না। নানা কারণে রূপ নেয় বিচ্ছেদে। একাকী জীবনে নতুন করে কেউ স্থান দেয় অন্যকে। কেউবা পুরনো আঘাত বয়ে বেড়ান সারাজীবন। মনোবিদরা বলছেন, বিবাহবিচ্ছেদের পর নতুন সম্পর্কে জড়ানো মন্দ নয়। তবে তার আগে কিছু বিষয়ে অবশ্যই নজর দিতে হবে। চলুন এসম্পর্কে বিস্তারিত জেনে নিই- 

নিজের সঙ্গে সময় কাটান

কষ্ট ভোলার সবচেয়ে বড় ওষুধ সময়। পুরনো ক্ষত সারাতে তাই নিজেকে সময় দিন। নিজের ভালো লাগা, মন্দ লাগা, পছন্দ-অপছন্দ নিয়ে নতুন করে ভাবুন। মনোযোগ দিন আত্মবিশ্বাস গড়ে তোলার দিকে। ভবিষ্যতের জন্য ভালো হবে। 

relation

কেন নতুন সম্পর্কে জড়াতে চান? 

সম্পর্ক শুরুর আগেই নিজেকে প্রশ্ন করুন, কেন নতুন সম্পর্কে জড়াতে চান আপনি? ক্ষণিকের মুগ্ধতা, সময়ের সঙ্গী, না কী সারাজীবনের নির্ভরতা? কেন কাউকে নিজের জীবনে আনতে চাচ্ছেন। এসব বিষয়ে পরিষ্কার থাকা জরুরি। আবেগ দূরে রেখে বাস্তবতা নিয়ে ভাবুন। এরপর সিদ্ধান্ত নিন।

বাস্তবতা খেয়াল করুন

পূর্বের স্মৃতি মনে না রেখে তার থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। তবে বাস্তবতা খেয়াল রেখে সিদ্ধান্ত নিন। অনেকে বিচ্ছেদের পর আবেগের বশে নতুন একটি সম্পর্কে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললে। এতে আবারও নতুন কোনো সমস্যা সৃষ্টি হতে পারে। 

relation

বিচ্ছেদের ভয় কাটিয়ে উঠুন

অনেকেই এই পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। বিচ্ছেদের কষ্ট, মানসিক যন্ত্রণা, আত্মীয়-অনাত্মীয়ের কটাক্ষ— এসব থেকে জন্ম নেওয়া ভয়, গ্লানি নতুন সম্পর্কে জড়াতে বাধা হয়ে দাঁড়াতে পারে। নতুন সম্পর্কে জড়ানোর আগে এই ভয় কাটিয়ে উঠুন। 

আরও পড়ুন- 
স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য কত হলে সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়?
সংসারের সব ব্যাপারে স্ত্রীর বাবা নাক গলান, কী করবেন?

সম্পর্কে স্বচ্ছ থাকুন 

যেকোনো সম্পর্কের ভিত মজবুত করতে দুজনের মধ্যে স্বচ্ছতা থাকা জরুরি। পুরনো সম্পর্ক, বন্ধুবান্ধব, অভ্যাস— সবকিছু নিয়ে আগেই আলোচনা করুন। এতে সম্পর্ক সহজ হবে। আপনি কেমন মানুষ তা জানিয়ে দেওয়া আপনারই কর্তব্য। পাশাপাশি, অপরপক্ষের মানুষটি কেমন, সেটিও বুঝে নিন। এরপর দুজনের মতের মিল হলে সম্পর্কে আগান। 

relation

ডিভোর্সের পর নতুন সম্পর্কে জড়ানো ভুল নয়। তবে এই বিষয়গুলো মাথায় রাখুন। তাতে অনাকাঙ্ক্ষিত অনেক জটিলতা এড়ানো সম্ভব হবে। 

এনএম