images

আইন-আদালত

নথি দেখে সাক্ষ্যগ্রহণ বন্ধে খালেদার আবেদনের শুনানি ১ সপ্তাহ মুলতবি

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ নভেম্বর ২০২৩, ০২:৪৯ পিএম

নাইকো দুর্নীতি মামলায় বিচারিক আদালতে নথি দেখে দেখে মামলার বাদীর সাক্ষ্যগ্রহণ বন্ধ চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদেনের শুনানি পিছিয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার আইনজীবীর পক্ষে সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এক সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেছেন।

এদিন আদালতে খালেদা জিয়ার পক্ষে আইনজীবীর জন্য সময়ের আবেদন করেন আইনজীবী মো. মাকসুদ উল্লাহ। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

আইনজীবী মো. মাকসুদ উল্লাহ সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার পক্ষে সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আগে শুনানি করেছেন। ব্যক্তিগত অসুবিধা থাকায় তার পক্ষে এক সপ্তাহ সময় চাওয়া হয়। আদালত এক সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেছেন।

আরও পড়ুন

এর আগে গত ১৮ অক্টোবর খালেদা জিয়ার আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এই আবেদনের শুনানি শুরু করেন। তাকে সহায়তা করেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

অন্যদিকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার নবম (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমানের আদালতে খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে এই মামলার সাক্ষ্যগ্রহণ চলছে। আগামী ১৭ ডিসেম্বর এ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন রয়েছে। 

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এই মামলা করে দুদক। মামলায় তদন্ত শেষে ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক।

এআইএম/এইউ