images

আন্তর্জাতিক

জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধারের দাবি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২৪, ০১:৩০ পিএম

আরব সাগরে জলদস্যুর কবলে পড়া একটি ইরানি মাছ ধরা নৌযানে অভিযান চালিয়ে ২৩ পাকিস্তানি নাগরিককে উদ্ধারের দাবি করেছে ভারত। এনডিটিভির খবরে বলা হয়েছে, আল কামবার-৭৮৬ নামের ওই নৌযানটি জলদস্যুদের হাত থেকে উদ্ধার করতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে।

বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, ‘‘২৮ মার্চ রাতে ইরানি মাছ ধরা ট্রলার ‘আল-কাম্বার ৭৮৬’-তে সম্ভাব্য জলদস্যু আক্রমণের খবর পেয়ে ভারতীয় নৌবাহিনীর দু’টি জাহাজকে ছিনতাই হওয়া জলযানটিকে আটকানোর জন্য পাঠানো হয়। আরব সাগরে নিরাপত্তা অভিযান চালাতে এ দু’টি জাহাজ আগে থেকেই সেখানে মোতায়েন ছিল।’’

আরও পড়ুন: ইরানের সঙ্গে পাইপলাইন, যুক্তরাষ্ট্রের অনুমতির প্রয়োজন নেই: পাকিস্তান

বিবৃতিতে আরও বলা হয়, ‘প্রমিত পরিচালনা মান বজায় রেখে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে তীব্র দমনমূলক কৌশলগত ব্যবস্থা প্রয়োগ করে ছিনতাই হওয়া মাছ ধরা জলযানটিতে থাকা জলদস্যুদের আত্মসমর্পণে বাধ্য করা হয়। ট্রলারটির ক্রু ২৩ পাকিস্তানি নাগরিককে নিরাপদে উদ্ধার করা হয়েছে।’

এরপর ভারতীয় নৌবাহিনীর টিমগুলো ট্রলারটিতে নিবিড় তল্লাশি চালায় এবং এটি সাগরে চলাচল ও মাছ ধরা কার্যক্রম চালানোর মতো উপযুক্ত আছে কি না, তা পরীক্ষা করে দেখে বলে জানিয়েছে তারা।

খবরে বলা হয়েছে, ২৯ মার্চ ভোররাতের দিকে বিপদের বার্তা পেয়ে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমেধা মাছ ধরা ট্রলার আল-কাম্বারের পিছু নেয়, পরে ভারতীয় নৌবাহিনীর নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ আইএনএস ত্রিশূল অভিযানে যোগ দেয়।

আরও পড়ুন: পাকিস্তানের আসল ‘ভাইজান’ আরাব শাহ

ইয়েমেনের ভারত মহাসাগরীয় দ্বীপ সোকোতা থেকে প্রায় ৯০ নটিক্যাল মাইল দক্ষিণপশ্চিমে থাকা অবস্থায় আল-কাম্বারে নয়জন সশস্ত্র জলদস্যু উঠেছিল বলে জানা গেছে।

এর আগে চলতি মাসের প্রথমদিকে ভারতীয় নৌবাহিনী অভিযান চালিয়ে রুয়েন নামের আরেকটি জাহাজ জলদস্যুদের কবলমুক্ত করেছিল। তখন ১৭ জনকে উদ্ধার করা হয় এবং ৩৫ জলদস্যুকে আটক করে দেশে নিয়ে আসে ভারত।

একে