images

আন্তর্জাতিক

যুদ্ধের প্রস্তুতি জোরদারের আহ্বান কিমের

আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২৩, ১২:৩৯ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দলকে দেশের পরমাণু কর্মসূচিসহ যুদ্ধের প্রস্তুতি ‘বেগবান’ করার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের ‘উস্কানি দিলে’ পিয়ংইয়ং পারমাণবিক হামলা চালাতে দ্বিধা করবে না বলে কিম সতর্ক করার মাত্র এক সপ্তাহ পর এমন মন্তব্য করলেন তিনি। খবর রয়টার্সের

আরও পড়ুন: কাঁদলেন কিম, আরও বেশি সন্তান নেয়ার আবেদন (ভিডিও)

বৃহস্পতিবার দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এক বৈঠকে বক্তৃতার সময় এ নির্দেশ দেন কিম। বৈঠকে সামরিক বাহিনী, গোলাবারুদ শিল্প, পরমাণু প্রকল্প এবং বেসামরিক প্রতিরক্ষা— প্রতিটি খাতকে যুদ্ধ বিষয়ক প্রস্তুতি বাড়ানোর নির্দেশ দেন তিনি।

চলতি বৈঠকে তিনি ২০২৪ সালের জন্য নীতিগতভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো উন্মোচন করবেন বলে আশা করা হচ্ছে। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘কেসিএনএ’ জানায়, পারমাণবিক অস্ত্র এবং বেসামরিক প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতে কিম তার দলকে যুদ্ধের প্রস্তুতি আরও জোরদার করতে বলেছেন।

তিনি জোরদিয়ে বলেন, ওয়াশিংটনের সাথে ‘নজিরবিহীন’ উত্তর কোরিয়া বিরোধী সংঘাতের কারণে কোরীয় উপদ্বীপে সামরিক পরিস্থিতি চরম হয়ে উঠছে।

আরও পড়ুন: উ. কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইটের আওতায় হোয়াইট হাউজ-পেন্টাগন!

এ সময় যুক্তরাষ্ট্রের প্রভাবের বিরুদ্ধে অবস্থান নেওয়া বিভিন্ন দেশের সমন্বয়ে একটি কৌশলগত জোট গঠনের আগ্রহ প্রকাশ করেন উত্তর কোরিয়র সর্বোচ্চ এই নেতা। সম্ভাব্য সেই জোটের নাম ‘সাম্রাজ্যবাদবিরোধী জোট’ দিতে চান তিনি।

এ সপ্তাহের শুরুতে ২০২৩ সালকে ‘বড় ধরনের ঘুরে দাঁড়ানোর এবং বড় পরিবর্তনের বছর’ হিসেবে আখ্যায়িত করেন কিম।

একে