শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

উ. কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইটের আওতায় হোয়াইট হাউজ-পেন্টাগন!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩, ০৭:১০ পিএম

শেয়ার করুন:

উ.কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইটের আওতায় হোয়াইট হাউজ-পেন্টাগন!
হাসিমুখে কিম জং উন- ফাইল ফটো/সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দাফতরিক বাসভবন হোয়াইট হাউজ ও দেশটির প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের ছবি তুলেছে উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা স্যাটেলাইট। সেই ছবি দেখেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। মঙ্গলবার কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে সংবাদমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ জানিয়েছে, স্যাটেলাইটটি দক্ষিণ কোরিয়া, গুয়াম ও ইতালির বেশ কয়েকটি শহর ও সামরিক ঘাঁটির ছবি তুলেছে। তবে এখনও কোনও ছবি প্রকাশ করেনি তারা। স্পাই স্যাটেলাইটটি এখনও অপারেশন চালাচ্ছে কি না বা ছবিগুলো বিশ্বের কাছে প্রকাশ করা হবে কি না সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক চুক্তি স্থগিত করল উত্তর কোরিয়া

খবরে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের প্রধান প্রধান লক্ষ্যবস্তু অঞ্চলের ছবি পাঠাচ্ছে কৃত্রিম উপগ্রহটি। এসব লক্ষ্যবস্তু অঞ্চলের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। আরও আছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক ঘাঁটি।

প্রতিবেদনে আরও বলা হয়, অন্যান্য ছবির সঙ্গে যুক্তরাষ্ট্রের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামের অ্যান্ডারসেন বিমানঘাঁটির স্যাটেলাইট ছবি দেখেছেন কিম জং-উন। তিনি নরফোক ও নিউপোর্টের মার্কিন শিপইয়ার্ড, বিমানঘাঁটির স্যাটেলাইট ছবিও দেখেছেন। সেখানে মোট চারটি পারমাণবিক-চালিত বিমানবাহী মার্কিন রণতরী দেখা গেছে। এ ছাড়া যুক্তরাজ্যের একটি বিমানবাহী রণতরীও দেখা গেছে ছবিতে।

গত সপ্তাহে সফলভাবে প্রথম সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের কথা জানায় উত্তর কোরিয়া। দেশটির পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক গতিবিধি পর্যবেক্ষণের বিষয়টি মাথায় রেখে কৃত্রিম উপগ্রহটির নকশা করা হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফিলিস্তিনে সব ধরনের সহায়তা দেওয়ার নির্দেশ কিমের

এদিকে হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক মুখপাত্র বলেছেন, উত্তর কোরিয়ার এই দাবিকে চাইলেই যাচাই করতে পারে না যুক্তরাষ্ট্র। তিনি বলেন, উত্তর কোরিয়ার স্পাই স্যাটেলাইট ব্যবহারের নিন্দা জানিয়ে তিনি বলেন, দেশটি যা করেছে তা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আইনকে লঙ্ঘন করে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা অবশ্য বলছেন, উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা কৃত্রিম উপগ্রহটির সক্ষমতা যাচাই করা যায়নি। কারণ, উত্তর কোরিয়া এখনো কোনো ছবি প্রকাশ করেনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর