images

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ‘বিশ্বাসঘাতকতা’ করবে না, বিশ্বাস জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক

২০ ডিসেম্বর ২০২৩, ০৩:৫৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো রাশিয়ার আক্রমণ প্রতিহত করার যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখবে এবং তারা বিশ্বাসঘাতকতা করবে না বলে বিশ্বাস প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির।

মঙ্গলবার বছরের শেষের সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে সীমান্তে হামলা করা রাশিয়ান বাহিনীকে পিছিয়ে দেওয়ার জন্য প্রচেষ্টায় আর্থিক সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খবর আল জাজিরার

আরও পড়ুন: ইউক্রেনের জন্য খুলে গেলো ইইউর দরজা

জেলেনস্কি জানান, লড়াই করার জন্য আরও ৫ লাখ লোককে একত্রিত করা হতে পারে। তিনি বলেন, আমরা এটির জন্য খুব কঠোর পরিশ্রম করছি এবং আমি নিশ্চিত যে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করবে না। যে বিষয়ে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একমত হয়েছি তা সম্পূর্ণরূপে পূরণ হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রক্ষণশীলরা ইউক্রেনে ক্রমাগত সহায়তার বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে এবং একটি উল্লেখযোগ্য সহায়তা প্যাকেজ আটকে দিয়েছে। এছাড়া অর্থনীতির খারাপ অবস্থার জন্য ইউক্রেনে সাহায্য চালানোর বিষয়ে চাপের মুখে পড়েছে।

মার্কিন সিনেটের নেতারা মঙ্গলবার বলেছেন যে, প্যাকেজটি বছরের শেষের আগে পাস হওয়ার বা সামনে এগিয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধ কবে শেষ হবে জানালেন পুতিন

এ বিষয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে জেলেনস্কি বলেন, মার্কিন সহায়তা প্যাকেজের অনুমোদনে বিলম্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বড় একটা উপহার হবে

ইউক্রেনের সেনাদের উদ্দেশ করে জেলেনস্কি বলেন, আমরা হাল ছাড়ব না। আমরা জানি কি করতে হবে এবং আপনি ইউক্রেনের উপর নির্ভর করতে পারেন। আমরা আশা করি আপনাদের ভরসা রাখতে পারব। আমাকে খোলামেলা আলোচনা করতে দিন। ক্যাপিটাল হিলে যেসব অমিমাংসিত সমস্যা রয়েছে এর পেছনে দায়ী পুতিন ও তার দলের লোকেরা। 

জেলেনস্কি এবং জো বাইডেন দুজনেই বলছেন, ইউক্রেনকে যে সহায়তা যুক্তরাষ্ট্রকে করতে চেয়েছিল তা রিপাবলিকানদের জন্য আটকে আছে।যদিও যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ইউক্রেনের সমর্থনে পশ্চিমা দেশগুলোকে  জমায়েত করেছিল। তবে ইউক্রেন যুদ্ধে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় রাজনৈতিক মতভেদ তৈরি হয়।

আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধ নিয়ে যা বলছেন চেচেন নেতা রমজান কাদিরভ

এদিকে সমর্থন সত্ত্বেও ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ডানপন্থি আইনপ্রণেতারা সহায়তা বন্ধের চেষ্টা করে যাচ্ছেন। ইউক্রেনের সমর্থকরা বলছেন, এই জটিলতা পুতিনের ক্ষমতাকে আরও শক্তিশালী করতে সহায়তা করবে।

এছাড়া জেলেনস্কির বিশ্বাস যে, হাঙ্গেরির বিরোধতি সত্ত্বেও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ৫০ বিলিয়ন ডলার সহায়তার প্যাকেজটি এগিয়ে নিতে পারবে।

একে