শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইউক্রেনের জন্য খুলে গেলো ইইউর দরজা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ০৪:৫৬ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের জন্য খুলে গেলো ইইউর দরজা
ন্যাটোর সদস্য হতে সবকিছু করতে প্রস্তুত ইউক্রেন- ফাইল ফটো/সংগৃহীত

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের বৈঠকে ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দ্রুত ইইউর সদস্যপদ দেওয়া হবে ইউক্রেন এবং মলডোভাকে। রাশিয়ার ইউক্রেন অভিযান শুরু করার পর থেকেই ইইউ এই সিদ্ধান্ত নিতে চাইছিল। কিন্তু বাদ সাধছিল হাঙ্গেরি। চূড়ান্ত সিদ্ধান্ত হলে হাঙ্গেরি ভেটো দিতে পারে, এমন আশঙ্কা ছিল। অবশেষে রাজি হয়েছে হাঙ্গেরি।

সম্প্রতি ইইউ গুরুত্বপূর্ণ বৈঠক করেছে। সেখানে ইউক্রেনের বিষয়ে নেয়া সিদ্ধান্তে ভেটো দেয়নি হাঙ্গেরি। খবর ডয়চে ভেলের


বিজ্ঞাপন


সংবাদ প্রকাশ্যে আসার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লিখেছেন, 'এ এক ঐতিহাসিক জয়ের মুহূর্ত। এ জয় কেবল ইউক্রেনের নয়, সামগ্রিকভাবে ইইউর। এই জয় আমাদের আরও বেশি উজ্জীবিত এবং শক্তিশালী করবে।'

আরও পড়ুন: ন্যাটো সদস্যপদ প্রাপ্তির 'স্পষ্ট দিনক্ষণ' চায় ইউক্রেন

ব্রাসেলসের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া খুব সহজ ছিল না। হাঙ্গেরি শেষ পর্যন্ত অভিমত পরিবর্তন করে কি না, তা নিয়ে যথেষ্ট আশঙ্কা ছিল। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান আগে বলেছিলেন, তার দেশে ইউক্রেনের সঙ্গে কোনোরকম সংলাপ শুরু করতে চায় না। ২৭ দেশের মধ্যে একমাত্র হাঙ্গেরি এই অভিমত জানায়।

সেই সময় তিনি বলেন, ২০২২ সালের জুন মাসে ইউরোপীয় কমিশন ইইউতে যোগ দেওয়ার জন্য যে শর্ত রেখেছিল, ইউক্রেন এখনো তা পূরণ করতে পারেনি। ইউক্রেনে দুর্নীতি এবং সংখ্যালঘুদের উপর আক্রমণের উদাহরণ দেন তিনি।


বিজ্ঞাপন


ইউক্রেনের জন্য যে অতিরিক্ত ৫০ বিলিয়ন ইউরোর প্যাকেজ ঘোষণা হয়েছে, তারও বিরোধিতা করেন তিনি। তিনি জানান, এই বাজেট ইইউ সাধারণ বাজেটের বাইরে গিয়ে তৈরি করছে বলেই তিনি মনে করছেন। যদিও এর প্রায় নয় ঘণ্টা পর ইইউ কর্মকর্তারা জানান, ইউক্রেনকে ইইউর অংশ করতে সম্মত হয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ন্যাটো সদস্যরা ইউক্রেনে সেনা মোতায়েন করতে পারে!

কূটনীতিকেরা জানিয়েছেন, জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস ইউক্রেনের প্রসঙ্গ তোলার পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ঘর থেকে বেরিয়ে যান। বাকি ২৬ দেশ ইউক্রেনের পক্ষে ভোট দেয়। যেহেতু হাঙ্গেরি ভেটো প্রয়োগ করেনি, তাই ইউক্রেনের সংযুক্তিতে আর কোনো বাধা থাকেনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর