images

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ নিয়ে যা বলছেন চেচেন নেতা রমজান কাদিরভ

আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৭ পিএম

ইউক্রেন যুদ্ধের অবসানের বিষয়ে মুখ খুলেছেন চেচেন নেতা রমজান কাদিরভ। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনের সংঘাত সম্ভবত ২০২৪ সালের বসন্ত বা গ্রীষ্মের মধ্যে শেষ হয়ে যাবে। কারণ, ওই সময় কিয়েভের সমস্ত প্রয়োজনীয় যুদ্ধের রসদ শেষ হয়ে যাবে।’ তার বক্তব্য অনুসারে আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন যুদ্ধের অবসান হবে।

চেচেন নেতা রমজান কাদিরভ বুধবার একটি টেলিভিশনে ফোন-ইন চলাকালীন এ ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি আশা করেন যে জনশক্তি, অস্ত্র এবং অর্থের ঘাটতির কারণে ২০২৪ সালের জুন বা জুলাইয়ের মধ্যে কিয়েভের সামরিক সক্ষমতা সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন: ইউক্রেনের জন্য আরও ২০ কোটি ডলারের মার্কিন সামরিক সহায়তা

ইউক্রেনের চলমান যুদ্ধে চেচনিয়ার সেনারা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে চলেছে এবং এই যুদ্ধের বিষয়ে কাদিরভ সব সময় নিবিড়ভাবে নজর রেখে চলেছেন। যুদ্ধের ক্ষেত্রের প্রতি মুহূর্তের ঘটনাবলী তিনি পর্যবেক্ষণ করেন।

তিনি মনে করেন, ইউক্রেনের সামরিক বাহিনীতে লোকবল, অস্ত্র ও অর্থের সংকট দেখা দেবে। এতে ইউক্রেনের সামরিক বাহিনী পুরোপুরি নির্মূল হয়ে যাবে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের কাছে ‘কাতরকণ্ঠে’ সাহায্য চাইলেন জেলেনস্কি

চেচেন নেতা বলেন, “ইসরায়েল গাজা উপত্যকায় যেভাবে আগ্রাসন চালাচ্ছে সেভাবে রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালাতো তাহলে তিন মাসের মধ্যে ইউক্রেনকে গুড়িয়ে দেওয়া সম্ভব ছিল। কিন্তু প্রেসিডেন্ট পুতিন আমাদেরকে নির্দেশ দিয়েছিলেন অবকাঠামো ও শহরগুলো যতটা সম্ভব অক্ষত রাখতে অথবা কিয়েভ দখল করতে বলেছিলেন। কিন্তু প্রেসিডেন্ট তখন রাষ্ট্র হিসেবে ইউক্রেনেকে ধ্বংস করার বিষয়ে আগ্রহী ছিলেন না। আমরা তখন কিয়েভ থেকে সাত কিলোমিটার দূরে ছিলাম।”

উল্লেখ্য, ইউক্রেন এবং তার বিদেশী সমর্থকরা এই বছর পাল্টা আক্রমণের সময় যুদ্ধক্ষেত্রে সাফল্য অর্জনের কথা ভাবছিল। এ জন্য ইউক্রেনীয় সেনাবাহিনীকে যুদ্ধট্যাঙ্ক-সহ ভারী অস্ত্র সরবরাহ করেছিল পশ্চিমারা। এরপর ছয় মাসের যুদ্ধে দেশটি রুশদের কাছ থেকে কোনো আঞ্চল দখল করতে পারেনি। উল্টো ইউক্রেনের অনেক ক্ষয়-ক্ষতি হয়েছে এ যুদ্ধে। রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, ইউক্রেনীয় সেনাবাহিনী প্রায় এক লাখ ২৫ হাজার সেনা হারিয়েছে।

সূত্র : আরটি

এমইউ