শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রের কাছে ‘কাতরকণ্ঠে’ সাহায্য চাইলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০১:৩৪ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রের কাছে ‘কাতরকণ্ঠে’ সাহায্য চাইলেন জেলেনস্কি
ওয়াশিংটনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি- বিবিসি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। সোমবার তিনি ওয়াশিংটনে পৌঁছে ‘কাতরকণ্ঠে’ সামরিক সাহায্য জারি রাখার আবেদন করেছেন।

সামরিক কর্মকর্তাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ইউক্রেন শুধু নিজের স্বাধীনতার জন্য নয়, বৈশ্বিক গণতন্ত্রের জন্য লড়াই করছে। খবর বিবিসির


বিজ্ঞাপন


ইউক্রেনে রাশিয়ার অভিযান চলছে টানা প্রায় দুই বছর ধরে। রুশ এ আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে সম্প্রতি মার্কিন কংগ্রেস ইউক্রেন ও ইসরায়েলে বিলিয়ন বিলিয়ন মূল্যের একটি সহায়তা প্যাকেজ আটকে দিয়েছে।

আরও পড়ুন: পশ্চিমা সহায়তা নিয়ে অন্ধকারে জেলেনস্কি

এতে বিপাকে পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার দাবি, ইউক্রেনকে সাহায্য দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এই বিলম্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘স্বপ্নপূরণ’ করেছে।

গত সপ্তাহে ইউক্রেনের জন্য বিপুল অংকের একটি সহায়তা প্রস্তাব আটকে দেন মার্কিন রিপাবলিকানরা। যদিও বাইডেন প্রশাসন আগেই সতর্ক করে দেয় যে, অনুমোদন দেওয়া না হলে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগিরই শেষ হয়ে যেতে পারে।


বিজ্ঞাপন


এ অবস্থায় ইউক্রেনে মার্কিন সহায়তা আটকে দেওয়া রিপাবলিকানদের কার্যত তিরস্কার করে জেলেনস্কি বলেন, রাজনীতিবিদদের ‘সৈনিকের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা উচিত নয়। তার দাবি, মার্কিন সাহায্যের তহবিল শেষ হয়ে আসায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্লাস করছেন।

আরও পড়ুন: অনুরোধেও কাজ হয়নি, অসহায় বাইডেন

তিনি বলেন, ‘যদি কেউ ক্যাপিটল হিলে অমীমাংসিত সমস্যাগুলোর কারণে অনুপ্রাণিত হয়ে থাকে, তবে তা কেবল পুতিন এবং তার অসুস্থ চক্র। সহায়তায় বিলম্ব হতে দেখলে তারা তাদের স্বপ্ন সত্যি হতে দেখে।’

জেলেনস্কি বলেন, ‘আপনি ইউক্রেনের ওপর নির্ভর করতে পারেন এবং আমরা আশা করি ঠিক ততটাই আমরা আপনার ওপর নির্ভর করতে সক্ষম হব। পুতিনকে হারাতে হবে।’

রাশিয়া হামলা শুরু করার পর থেকে মার্কিন কংগ্রেস ইউক্রেনের জন্য ১১০ বিলিয়ন ডলারের বেশি সহায়তার অনুমোদন দিয়েছে কিন্তু রিপাবলিকানদের জন্য এ তহবিলের কিছুই অনুমোদন পায়নি। অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের আহ্বান জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর