images

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য আরও ২০ কোটি ডলারের মার্কিন সামরিক সহায়তা

আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০২৩, ০১:২৬ পিএম

ইউক্রেনের জন্য আরও ২০ কোটি ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির জরুরি নিরাপত্তা ও প্রতিরক্ষা চাহিদার জন্য মঙ্গলবার মার্কিন কর্তৃপক্ষ এ সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে।

এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক টুইটে বলেন, ‘রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার ক্ষেত্রে আমেরিকার প্রতিশ্রুতি অটুট রয়েছে।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের কাছে ‘কাতরকণ্ঠে’ সাহায্য চাইলেন জেলেনস্কি

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতি অনুসারে, ইউক্রেনকে রাশিয়ার মোকাবিলায় সাহায্য করার জন্য এবার যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তার মধ্যে অন্তর্ভুক্ত আছে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, কামানের (আর্টিলারি) গোলাবারুদ, অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করতে হোয়াইট হাউসে যাওয়ার সময় এই ঘোষণা আসে।

আরও পড়ুন: পশ্চিমা সহায়তা নিয়ে অন্ধকারে জেলেনস্কি

জেলেনস্কির সঙ্গে ওভাল অফিসে বৈঠকের সময় বাইডেন সাংবাদিকদের বলেন, আমি প্রতিরক্ষা বিভাগ থেকে ইউক্রেনের জন্য ২০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছি। দেশটি দ্রুতই এ সহায়তা পাবে।

অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তিনি এ সামরিক সাহায্যে সন্তুষ্ট। এ সময় তিনি বলেন, আমি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ। তারা ইউক্রেনকে নিরবিচ্ছিন্নভাবে সমর্থন করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আজ যুক্তরাষ্ট্রের দেওয়া ২০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের জন্যও আমি কৃতজ্ঞ।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ