images

আন্তর্জাতিক

বেড়েছে ইসরায়েলি সেনাদের হতাহতের সংখ্যা: নিহত ৪২৫, আহত ১৫৯৩

আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০২৩, ১০:৩০ পিএম

ফিলিস্তিনিদের হামলায় ইসরায়েলি সেনাদের হতাহতের সংখ্যা বেড়েছে। তাদের মোট ৪২৫ সেনা নিহত এবং এক হাজার ৫৯৩ জন সেনা আহত হয়েছে। এ বিষয়ে তথ্য প্রকাশ করে একটি ওয়েবসাইট চালু করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

মিডল ইস্ট আই জানিয়েছে, ‘ইসরায়েলি ওয়েবসাইটটি দাবি করেছে যে ৭ অক্টোবর থেকে তাদের কমপক্ষে ৪২৫ সেনা নিহত এবং এক হাজার ৫৯৩ জন সেনা আহত হয়েছে। নিহতদের মধ্যে স্থল অভিযানের সময় মারা গেছেন ৯৭ জন। এছাড়া ৫৫৯জন আহত হয়েছেন।

আরও পড়ুন: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতা নিয়ে গুতেরেসের হতাশা

অক্টোবরের শেষ দিকে হামাসের বিরুদ্ধে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। এরপর থেকে হামাস-সহ বিভিন্ন ফিলিস্তিনি সংগঠন ইসরায়েলের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। 

ইসরায়েলের ওয়াই-নেট ওয়েবসাইট বলেছে যে ফিলিস্তিনি যোদ্ধারা গাজায় কমপক্ষে পাঁচ হাজার ইসরায়েলি সৈন্যকে আহত করেছে।

অপরদিকে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের পলিট ব্যুরোর সদস্য ইজ্জাত আর রিশক বলেছেন, গাজার রাস্তায় অর্ধ-উলঙ্গ করে যে সমস্ত ফিলিস্তিনি নাগরিকের ছবি প্রকাশ করেছে ইসরায়েলের সেনারা তারা সবাই গাজার বেসামরিক নাগরিক, কেউ হামাসের যোদ্ধা নন। 

তিনি বলেন, এর মধ্য দিয়ে ইসরায়েলিরা একেবারেই প্রকাশ্যে একটি হাস্যকর নাটকের অবতারণা করেছে - যা তাদের স্বভাবগত বৈশিষ্ট্য। ইজ্জাত আর রিশক বলেন, হামাসের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট বিজয় দাবি করা ইসরায়েলিদের অভ্যাসে পরিণত হয়েছে।

হামাসের এই নেতা বলেন, গাজার রাস্তায় কিছু বেসামরিক ফিলিস্তিনি নাগরিককে অর্ধ-উলঙ্গ অবস্থায় বসিয়ে তাদের পাশে অস্ত্র রেখে ইসরায়েলিরা দাবি করছে যে তারা সবাই হামাসের যোদ্ধা - কিন্তু এটি মিথ্যা। এ ঘটনার বাস্তব কোনো ভিত্তি নেই।

আরও পড়ুন: জার্মানির নাগরিকত্ব পেতে ইসরায়েলকে সমর্থনের শর্ত

এর বিপরীতে ইসরায়েলিরা যুদ্ধের ময়দানে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের মুখোমুখি হয়ে সত্যিকারের যুদ্ধের অভিজ্ঞতা অর্জন করছে। যেখানে তারা সামান্য প্রতিরোধের আশা করেছিল, সেখানে তারা প্রচণ্ড হামলার মুখে পড়ছে এবং প্রতিদিন তারা তাদের সেনা সদস্য ও অফিসারদেরকে হারাচ্ছে। 

দখলদার সেনারা যত জায়গায় আগ্রাসন চালানোর চেষ্টা করছে তার প্রত্যেকটি জায়গায় তারা যুদ্ধের মুখোমুখি হচ্ছে। এর পাশাপাশি অবৈধ ইহুদি বসতিগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রয়েছে। ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা আল্লাহর সৈনিক; তারা আত্মসমর্পণ কিংবা পরাজয় চেনে না, বরং তাদের মূলমন্ত্র হচ্ছে জিহাদ যেখানে বিজয় অথবা শাহাদাতের মধ্য দিয়ে চূড়ান্ত ফয়সালা হয়।

সূত্র : মিডল ইস্ট আই, আনাদোলু এজেন্সি

এমইউ