মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতা নিয়ে গুতেরেসের হতাশা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ০৯:০৪ পিএম

শেয়ার করুন:

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতা নিয়ে গুতেরেসের হতাশা
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস (ফাইল ফটো)। ছবি: এএফপি, বিবিসি

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি ফিলিস্তিনের এ ভূখণ্ডে নিরাপত্তা পরিষদের তোলা যুদ্ধ বন্ধের প্রস্তাব ব্যর্থ হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন। রোববার তিনি বলেছেন, সদস্যদের মধ্যে ঐকমত্যের অভাবে নিরাপত্তা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে। যুদ্ধবিরতির বিষয়ে ব্যর্থতার জন্য তিনি পরিষদের সদস্যদের মধ্যে বিভক্তির নিন্দা করেন।

কাতারে দোহা ফোরামে অংশ নিয়ে গুতেরেস এ মন্তব্য করেন। এর আগে শুক্রবার নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির ওই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। ওই সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্যই প্রস্তাবে সমর্থন দেয়। তবে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোয় শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইসরায়েলি সামরিক অবস্থানে ফিলিস্তিনিদের ভয়াবহ হামলা

দোহায় দেওয়া ভাষণে আন্তোনিও গুতেরেস বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যদের ‘ভূকৌশলগত বিভক্তির কারণে এ সংস্থাটি পক্ষাঘাতগ্রস্ত’ হয়ে পড়েছে। এ বিভক্তির কারণে ফিলিস্তিনি সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাত নিয়ে সমাধানে পৌঁছানো যাচ্ছে না। এতে জাতিসংঘের ‘বিশ্বাসযোগ্যতা’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাবেন অঙ্গীকার করে গুতেরেস বলেন, গাজা পরিস্থিতির এত দ্রুত অবনতি হচ্ছে যে তা ‘বিপর্যয়ের’ দিকে এগিয়ে যাচ্ছে। এর প্রভাব এমন হবে যে ফিলিস্তিনিরা হয়তো ঘুরে দাঁড়াতে পারবে না। গাজা সংঘাত এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার ওপরও প্রভাব ফেলবে।

ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সঙ্গে এক সপ্তাহের মানবিক যুদ্ধবিরতির শেষে ১ ডিসেম্বর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় পুনরায় সামরিক অভিযান শুরু করে।


বিজ্ঞাপন


গাজার দক্ষিণের শহর খান ইউনিস যেটাকে ঘিরে আছে ইসরায়েলি ট্যাঙ্কের দু’টি ফ্রন্ট, সেখানকার মানুষেরা জানাচ্ছেন পরিস্থিতি ক্রমশই খারাপ হচ্ছে সেখানে।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি শাস্তির কোনো ন্যায্যতা নেই: রাশিয়া

এই শহরে যে হাসপাতালটি এখনও টিকে আছে - সেই আল নাসেরের প্লাস্টিক সার্জারি ও বার্ন ইউনিটের প্রধান ড. আহমেদ মুঘরাবি বিবিসির কাছে খাদ্য সংকট নিয়ে কথা বলতে গিয়ে কান্না আটকাতে পারেননি।

“আমার একটা তিন বছর বয়সী মেয়ে আছে, সে আমাকে সবসময় কিছু মিষ্টি, আপেল ও ফলমূল নিয়ে আসতে বলে। আমার খুবই অসহায় লাগে,” বলেন তিনি।

“এখানে পর্যাপ্ত খাবার নেই, শুধুমাত্র ভাত আছে, শুধু ভাত আছে বিশ্বাস করতে পারেন আপনি? আমরা দিনে মাত্র একবার খাই।”

সাম্প্রতিক সময়ে ইসরায়েলি বিমান হামলার প্রধান লক্ষ্যবস্তু হয়ে পড়েছে খান ইউনিস। এমন সময়ে নাসের হাসপাতালের প্রধান বিবিসিকে জানিয়েছেন, ঠিক কী পরিমাণ মৃত ও আহত ব্যক্তি প্রতিদিন তাদের এখানে আসছে সেই হিসাব তার দল আর রাখতে পারছে না।

ইসরায়েলের দাবি হামাস নেতারা সম্ভবত খান ইউনিসের মাটির নিচে টানেলের মধ্যে লুকিয়ে আছে এবং তারা এই গোষ্ঠীর সামরিক সামর্থ্য ধ্বংস করার জন্য ঘরে ঘরে যুদ্ধ করে যাচ্ছে।

শনিবার গাজায় যুদ্ধবিরতির প্রশ্নে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ার পর, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দেশটিকে যুদ্ধাপরাধের সহযোগী হিসেবে অভিযুক্ত করেন।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টি দেশই গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দেয়। যুক্তরাজ্য নিজেদের ভোট প্রদানে বিরত রাখে আর যুক্তরাষ্ট্র একমাত্র দেশ হিসেবে এর বিপক্ষে ভোট দেয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধান আব্বাস বলেন, “গাজায় ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনি শিশু, নারী ও বয়স্কদের রক্ত ঝরার জন্য যুক্তরাষ্ট্র দায়ী।”

সূত্র : এএফপি, বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর