images

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি শাস্তির কোনো ন্যায্যতা নেই: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০২৩, ০৭:৫৯ পিএম

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি শাস্তির কোনো ন্যায্যতা নেই। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ‘হামাসের কর্মকাণ্ড ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের কোনো ধরনের শাস্তিমূলক পদক্ষেপের ন্যায্যতা দেয় না।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সম্মিলিত শাস্তির ন্যায্যতা হিসেবে ৭অক্টোবর হামাসের আক্রমণকে ব্যবহার করা ইসরায়েলের জন্য অগ্রহণযোগ্য।

আরও পড়ুন: ইসরায়েলি সামরিক অবস্থানে ফিলিস্তিনিদের ভয়াবহ হামলা

তিনি গাজার পরিস্থিতি নিরীক্ষণে আন্তর্জাতিক পর্যবেক্ষণেরও আহ্বান জানিয়েছেন।

অপরদিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বারবার দাবি করেছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন কূটনীতির ব্যর্থতার জন্য ইসরায়েল-হামাস যুদ্ধের উৎপত্তি হয়েছে।

অন্যদিকে, বাইডেন প্রশাসন ইসরায়েলের কাছে ১০৬ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের প্রায় ১৪ হাজার রাউন্ড ট্যাঙ্কের গোলাবারুদ বিক্রি করার জন্য এক জরুরি আইন ব্যবহার করে কংগ্রেসে সেটি পাস করিয়েছে।

এ বিষয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধান আব্বাস বলেন, “গাজায় ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনি শিশু, নারী ও বয়স্কদের রক্ত ঝরার জন্য যুক্তরাষ্ট্র দায়ী।”

এদিকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত রবার্ট উড ভেটো প্রদানের পক্ষে যুক্তি দিয়ে বলেন “অস্থায়ী যুদ্ধবিরতির” এই রেজ্যুলেশন পাস হলে “হামাস আবারও ওই একই ঘটনা ঘটাতে পারে - যেটা তারা ৭ অক্টোবর করেছিল।”

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র “সঠিক পদক্ষেপ” নিয়েছে বলে এর প্রশংসা করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

আরও পড়ুন: গাজার অর্ধেক জনগোষ্ঠীই এখন অভুক্ত: জাতিসংঘ

সাত দিনের সাময়িক যুদ্ধবিরতি শেষ হয়েছে সপ্তাহখানেক আগে। এই শান্তিচুক্তির সময় হামাস ৭৮জন বন্দী বিনিময় করে ইসরায়েলের কারাগারে আটক থাকা ১৮০ জন ফিলিস্তিনির সঙ্গে।

এখনও গাজায় হামাসের হাতে বন্দী আছে এক শ’-এর বেশি ইসরায়েলি।

শনিবার তাদের মধ্যে ২৫ বছর বয়সী একজন বন্দী সাহার বারুখকে হত্যা করা হয়েছে বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে তার সম্প্রদায় ও বন্দীদের পরিজনদের নিয়ে গঠিত একটা গ্রুপ।

এই ঘটনাটা ঘটে যখন হামাসের একটা সশস্ত্র শাখা শুক্রবার এক রক্তাক্ত শরীরের ভিডিও প্রকাশ করে এবং বলে যে এই বন্দীর মুক্তির চেষ্টায় আইডিএফের অভিযান ব্যর্থ হয়েছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ