images

আন্তর্জাতিক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার প্রয়োজন: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২৩, ১০:০৪ পিএম

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার প্রয়োজন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ মন্তব্য করেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করার আহ্বান জানিয়ে এরদোয়ান বলেন, অন্যান্য দেশের বিপুল সমর্থন সত্ত্বেও গাজার জন্য যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিতে পারে। এর মাধ্যম জাতিসংঘের এ সংস্থাটি বাস্তবতাকে অস্বীকার করছে।

ইস্তাম্বুলে এক মানবাধিকার সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দাবি শুধুমাত্র মার্কিন ভেটো দ্বারা প্রত্যাখ্যান করা হয়। এটাই কি ন্যায়বিচার?’

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ১৩৩ ফিলিস্তিনি নিহত

এরপরই তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে। কারণ, আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে আমাদের আশা ও প্রত্যাশা হারিয়েছি।

এরদোয়ান জোর দিয়ে বলেন, ইসরায়েলি সরকার পশ্চিমাদের পূর্ণ সমর্থন পাচ্ছে। এ কারণে তারা গাজায় নৃশংসতা ও গণহত্যা চালাচ্ছে। এটা সমগ্র মানবতাকে লজ্জিত করছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, "গাজার কসাইদের" মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। শীঘ্রই বা কিছু সময় পর তাদের জবাবদিহিতার মুখোমুখি করা হবে।

তিনি বলেন, একটি ন্যায়ভিত্তিক বিশ্ব সম্ভব। তবে এটা যুক্তরাষ্ট্রের মাধ্যমে সম্ভব নয় - কারণ তারা ইসরায়েলের পক্ষে কাজ করছে।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের হাতে মার খেয়ে অক্ষম হাজারো ইসরায়েলি সেনা

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, গাজা ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার নির্লজ্জ লঙ্ঘন হচ্ছে।

উল্লেখ্য, গাজা উপত্যকার নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুদের ওপর প্রায় দুই মাস ধরে ইসরায়েল পাশবিকতা চালিয়ে গেলেও কোনো পশ্চিমা দেশ বা ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত তেল আবিবকে আগ্রাসন বন্ধ করার আহ্বান পর্যন্ত জানায়নি।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৮৭ জন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার সরকারি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ৭০ ভাগ নারী ও শিশু। 

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এমইউ