শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

ফিলিস্তিনিদের হাতে মার খেয়ে অক্ষম হাজারো ইসরায়েলি সেনা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২৩, ০৭:৪০ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিনিদের হাতে মার খেয়ে অক্ষম হাজারো ইসরায়েলি সেনা
গাজায় এখনও তীব্র ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত চলছে (ফাইল ফটো)। ছবি: রয়টার্স

ফিলিস্তিনিদের হাতে মার খেয়ে অক্ষম হয়ে গেছে হাজারো ইসরায়েলি সেনা। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

ইসরায়েলের ওয়াই-নেট নিউজ ওয়েবসাইট বলেছে, গাজার ফিলিস্তিনি যোদ্ধারা কমপক্ষে পাঁচ হাজার ইসরায়েলি সৈন্যকে আহত করেছে। তাদের মধ্যে অনেকে মারাত্মক আহত হয়ে অক্ষম হয়ে গেছেন। অপরদিকে গাজায় এখনও তীব্র ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত চলছে।


বিজ্ঞাপন


ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা বলেছেন, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের পুনর্বাসন বিভাগ গাজা থেকে প্রতিদিন ৬০ জন নতুন আহত সৈন্যকে গ্রহণ করে।

আরও পড়ুন: নিজেদের সেনাদের গুলি করে মারছে ইসরায়েল

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পুনর্বাসন বিভাগের প্রধান লিমোর লুরিয়া একটি ভয়ঙ্কর সত্যের কথা জানিয়েছেন। ওয়াই-নেটকে তিনি বলেছেন, ফিলিস্তিনিদের হামলায় অন্তত দুই হাজার ইসরায়েলি সেনা প্রতিবন্ধী বা অক্ষম হয়ে গেছে।

ওয়াই-নেটকে লিমোর লুরিয়া বলেছেন, আমি কখনই এমন ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হইনি।


বিজ্ঞাপন


তিনি বলেন, ‘আমরা যে সব ইসরায়েলি সেনাকে গাজা থেকে আহত অবস্থায় ইসরায়েলে নিয়ে আসি, তাদের ৫৮ শতাংশের বেশির হাত ও পায়ে গুরুতর আঘাত রয়েছে। এসব সেনাদের অঙ্গচ্ছেদ করা প্রয়োজন।’ অর্থাৎ, তাদের হাত-পা কেটে ফেলতে হতে পারে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পুনর্বাসন বিভাগের প্রধান বলেন, আহত ইসরায়েলি সেনাদের ১২ শতাংশের প্লীহা, কিডনি, অভ্যন্তরীণ অঙ্গগুলোতে মারাত্মক আঘাত লেগেছে। তারা এখন এসব অভ্যন্তরীণ আঘাতে ভুগছেন। 

আরও পড়ুন: ফিলিস্তিনি যুবকদের লাঞ্ছিত করল ইসরায়েলি সেনারা

লিমোর লুরিয়া বলেন, কিছু সৈন্য মাথায় ও চোখে আঘাত পেয়েছে। আহত ইসরায়েলি সেনাদের সাত শতাংশ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। এখন এ ধরনের অক্ষম ইসরায়েলি সেনাদের সংখ্যা আকাশ ছুঁতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

অপরদিকে ইসরায়েলি সূত্রের বরাত দিয়ে জাতিসংঘ জানিয়েছে, গাজায় স্থল আক্রমণ শুরু হওয়ার পর থেকে ৯৩ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

অক্টোবরের শেষ দিকে হামাসের বিরুদ্ধে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। এরপর থেকে হামাস-সহ বিভিন্ন ফিলিস্তিনি সংগঠন ইসরায়েলের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। 

উল্লেখ্য, গাজা উপত্যকার নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুদের ওপর প্রায় দুই মাস ধরে ইসরায়েল পাশবিকতা চালিয়ে গেলেও কোনো পশ্চিমা দেশ বা ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত তেল আবিবকে আগ্রাসন বন্ধ করার আহ্বান পর্যন্ত জানায়নি।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৮৭ জন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার সরকারি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ৭০ ভাগ নারী ও শিশু। 

সূত্র : মিডল ইস্ট আই, ওয়াই-নেট নিউজ 

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর