images

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত ভারতের দক্ষিণাঞ্চল, মৃতের সংখ্যা বেড়ে ২৪

আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২৩, ০৫:১৫ পিএম

ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত হয়ে গেছে ভারতের দক্ষিণাঞ্চল। দেশটির ওই অঞ্চলের শহর চেন্নাইয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৪।

যদিও ঘূর্ণিঝড় কেটে গেছে, কিন্তু দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে এখনও তার দুর্ভোগ কাটেনি। বহু এলাকা এখনও জলমগ্ন। খাবার এবং পানির সঙ্কটে হাহাকার দেখা দিয়েছে চারদিকে। শনিবার তামিলনাড়ু সরকার চেন্নাই-সহ একাধিক এলাকায় সমস্ত বেসরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে চেন্নাইয়ে মৃতের সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন: ভারতে ছড়িয়ে পড়েছে অজানা ভয়ঙ্কর রোগ!

চেন্নাই ছাড়াও ওই অঞ্চলে স্কুল বন্ধ থাকবে কাঞ্চিপুরম, তিরুভাল্লুর এবং চেঙ্গালপাট্টুতে। ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে এই এলাকাগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। টানা তিন দিন মুষলধারে বৃষ্টির ফলে চেন্নাইয়ের বিস্তীর্ণ এলাকা পানির নিচে চলে গিয়েছিল। বৃদ্ধ এবং শিশুদের পরিবহণের জন্য রাস্তায় নামাতে হয়েছিল নৌকা। শনিবার পানি কিছুটা নামলেও ভোগান্তি কমেনি। সেখানকার বহু এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন। অনেক মানুষ এখনও বাস্তুচ্যুত।

ঝড়-বৃষ্টিতে মৃত্যুও বেড়েছে। ভেঙে পড়া বেশ কিছু বাড়ির ভিতর থেকে উদ্ধার করা হয়েছে লাশ। শুক্রবার বিদ্যস্পৃষ্ট হয়ে একজনের মৃত্যু হয়েছে তিরুভাল্লুরে। তার আগের দিন ওই এলাকাতেই তিনজন বন্যার পানিতে তলিয়ে যান।

আরও পড়ুন: যেভাবে ভারতে উজবেক নারীদের অনৈতিক কাজে নামানো হয়

তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। সেই কাজে বরাদ্দ দেওয়া হয়েছে এক কোটি টাকা। সোমবারের মধ্যে যাতে স্কুলগুলোতে পাঠদান শুরু করা যায়, তা নিশ্চিত করতে হবে প্রশাসনকে।

কেরালাতে ইতোমধ্যে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। শনিবার তামিলনাড়ু, পুদুচেরি এবং কেরালাতে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে তারা। এছাড়াও ভারী বৃষ্টি হতে পারে তিরুপুর, দিন্দিগুল, থেনি, বিরুধুনগর, শিবগঙ্গা, পুদুকোট্টাই, তাঞ্জাভুরেও। বৃষ্টি বাড়লে ক্ষয়-ক্ষতি এবং ভোগান্তিও আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র : এবিপি

এমইউ