শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভারতে ছড়িয়ে পড়েছে অজানা ভয়ঙ্কর রোগ!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ০৯:৪০ পিএম

শেয়ার করুন:

ভারতে ছড়িয়ে পড়েছে অজানা ভয়ঙ্কর রোগ!
এইমস (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস) । ছবি: হিন্দুস্তান টাইমস,

ভারতে ছড়িয়ে পড়েছে অজানা ভয়ঙ্কর রোগ। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে। এর আগে বিখ্যাত বিজ্ঞান পত্রিকা ল্যানসেট জানিয়েছিল, ‘ভারতেও ছড়িয়ে পড়তে পারে চীনের অজানা নিউমোনিয়া।’

এ শঙ্কা আগেই প্রকাশ করেছিল ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এবার সম্ভবত সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে। কারণ, ইতোমধ্যেই দিল্লি এইমসে চীনা নিউমোনিয়ায় আক্রান্ত সাতজন রোগীর সন্ধান পাওয়া গেছে।


বিজ্ঞাপন


হিন্দুস্তান টাইমস প্রকাশিত খবর অনুযায়ী এইমসে (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস) মোট সাতজন মাইকোপ্লাজমা নিউমোনিয়া ব্যাকটেরিয়া আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। এই ব্যাকটিরিয়াটিই চীনে নিউমোনিয়ার সংক্রমণের জন্য দায়ী। ল্যানসেটের রিপোর্ট অনুযায়ী, গত এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে এই সাতজন মাইকোপ্লাজমা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। এদের মধ্যে একজনের ব্যাকটেরিয়া ধরা পড়েছে পিসিআর টেস্টে। বাকি ছয়জনের ব্যাকটেরিয়া ধরা পড়েছে এলিজা টেস্টে।

আরও পড়ুন: যেভাবে ভারতে উজবেক নারীদের অনৈতিক কাজে নামানো হয়

চীনে যে রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা, তার নাম ওয়াকিং নিউমোনিয়া। এর কারণ এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়া— মাইকোপ্লাজমা নিউমোনিয়া। দিল্লি এমসে যে সাত জন রোগীর শরীরে ওয়াকিং নিউমোনিয়ার উপসর্গ মিলেছিল, তাদের প্রত্যেকেরই শরীরে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রমাণিত হয়েছে। যদিও এমস জানিয়েছে, ভারতে এই রোগ নতুন নয়। এর আগেও এর সংক্রমণ হতো ভারতে।

ওয়াকিং নিউমোনিয়া আসলে ফুসফুসের এক ধরনের সংক্রমণ। তবে এই সংক্রমণ খুব একটা জোরালো ধরনের নয়। শিশুদের সাধারণ জ্বর, সর্দিকাশির মতোই এর উপসর্গ। এমনকি, এই রোগে শিশুরা পুরোপুরি অসুস্থ হয়ে শয্যাশায়ীও হয় না। তাই এই রোগের নাম ওয়াকিং নিউমোনিয়া। যদিও চীনে এ বছর এই ওয়াকিং নিউমোনিয়াই মারাত্মক আকার নিয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ভারতের দক্ষিণাঞ্চলে ‘মিগজাউমের’ তাণ্ডব, নিহত ১২

উল্লেখ্য, চীনে করোনার মতোই মহামারীর আকার নিতে চলেছে এ অজানা নিউমোনিয়া। শীতের শুরুতেই বাড়ছে ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টজনিত নানান রোগ। চীনে এই রোগের প্রকোপ দেখা দিতেই তাই ভারতের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে বিভিন্ন হাসপাতালের পরিকাঠামো ঠিক করার জন্য নির্দেশ দিয়েছিল দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই নির্দেশ পাওয়ার পরেই একাধিক রাজ্য সতর্কতা জারি করেছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবর অনুসারে, শিশু, বয়স্ক, অন্তঃসত্ত্বা এবং দীর্ঘ দিন ধরে স্টেরয়েড জাতীয় ওষুধ যারা খাচ্ছেন, তাদের জন্য এই রোগ খুবই ঝুঁকিপূর্ণ। হাসপাতালে ভর্তি হতেও পারেন তারা। এই রোগ ভারতে ছড়াতে পারে এমন আশঙ্কায় আগেই ভারতের কেন্দ্রীয় সরকার ছয়টি রাজ্যকে সতর্ক করেছে। এই রাজ্যগুলো হলো রাজস্থান, কর্নাটক, গুজরাট, উত্তরাখণ্ড, হরিয়ানা ও তামিলনাড়ু।

সূত্র : হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর