images

আন্তর্জাতিক

গাজায় ৭৯ ইসরায়েলি যান ধ্বংস, উদ্বিগ্ন পুতিন ও সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২৩, ১১:০১ পিএম

গাজায় ফিলিস্তিনিদের হামলায় ৭৯ ইসরায়েলি সামরিক যান ধ্বংস হয়েছে বলে দাবি করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে। অপরদিকে গাজা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেডস বলেছে, ‘তারা গত ৭২ ঘন্টায় ইসরায়েলি সেনাবাহিনীর ৭৯ সামরিক যান সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করেছে।’

তারা জানিয়েছে, ফিলিস্তিনি যোদ্ধারা গাজা শহরের শেখ রাদওয়ান পাড়ায় একটি টানেল খোলার সময় একটি বুবি ফাঁদও স্থাপন করেছিল। ইসরায়েলি সৈন্যরা তার দিকে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তারা এটির বিস্ফোরণ ঘটিয়েছিল।

কাসাম ব্রিগেড জানিয়েছে, তাদের হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি সেনা নিহত বা আহত হয়েছে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৭,১৭৭

এদিকে গাজা উপত্যকার বিভিন্ন স্থানে দখলদার ইসরায়েলি বাহিনীর সঙ্গে হামাস ও ইসলামি জিহাদের যোদ্ধাদের সংঘর্ষ চলছে। গাজা শহরের দক্ষিণের আল-সুজাইয়া এলাকায় ইসলামি জিহাদের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডস ইসরায়েলি বাহিনীর ওপর ব্যাপক হামলা চালিয়েছে। তাদের হামলায় তিনটি সাজোয়া যান ধ্বংস হয়েছে। এসব সামরিক গাড়ি ধ্বংসে ব্যবহার করা হয়েছে আরপিজি-২৯।

FCNHYSNYXBMJXJNUGH4GORXL3Q
পুতিন ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ফাইল ফটো- রয়টার্স

এছাড়া হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল কাসাম ব্রিগেড আজ গাজা সিটির দক্ষিণে ইসরায়েলের যুদ্ধ নিয়ন্ত্রণ কেন্দ্রে আঘাত হেনেছে। স্বল্প পাল্লার একটি ক্ষেপণাস্ত্রের সাহায্যে সেখানে আঘাত হানা হয়েছে। এর ফলে ইসরায়েলিদের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। কাসাম ব্রিগেড অন্যান্য স্থানেও হানাদার বাহিনীর অবস্থানে ব্যাপক হামলা চালিয়েছে।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের হামলায় আরও ২ ইসরায়েলি সেনা নিহত 

এদিকে সৌদি আরব সফরে গিয়ে গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গাজা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পুতিনের সঙ্গে হওয়া বৈঠকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও উদ্বেগ প্রকাশ করেন। দু’নেতাই জোর দিয়ে বলেন, গাজায় বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য ইসরায়েলের সামরিক হামলা বন্ধ করা জরুরি।

সূত্র : আল-জাজিরা, মিডল ইস্ট আই, প্রেস টিভি

এমইউ